উজ্জ্বলা গ্যাসে ভর্তুকি ২০০ টাকা, সস্তা হচ্ছে পেট্রল ও ডিজেল, জেনে নিন বিস্তারিত ! - Newz Bangla

Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

উজ্জ্বলা গ্যাসে ভর্তুকি ২০০ টাকা, সস্তা হচ্ছে পেট্রল ও ডিজেল, জেনে নিন বিস্তারিত !

নিউজবাংলা ডেস্ক : দেশ জুড়ে উজ্জ্বলা গ্যাসের প্রায় ৯ কোটি গ্রাহককে এবার সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্রের সরকার। শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ট্যুইট করে এমনটাই জানিয়েছেন। শনিবার মধ্যরাত …

 


নিউজবাংলা ডেস্ক : দেশ জুড়ে উজ্জ্বলা গ্যাসের প্রায় ৯ কোটি গ্রাহককে এবার সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্রের সরকার। শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ট্যুইট করে এমনটাই জানিয়েছেন। শনিবার মধ্যরাত থেকেই নতুন দাম কার্যকর হতে চলেছে। এই প্রকল্পে দেশ জুড়ে ৯ কোটি গ্রাহক উপকৃত হবেন। এর জন্য কেন্দ্রের কোষাগার থেকে বছরে অতিরিক্ত ৬১০০ কোটি টাকা খরচ হবে। বছরে ১২টি সিলিন্ডারের জন্য এই ভর্তুকি বজায় থাকবে।

তবে সিলিন্ডার প্রতি গ্যাসের দাম কমবে কিনা তা এখনও স্পষ্ট নয়। অর্থাৎ সাধারণ গ্রাহকের জন্য ব্যবহারিক গ্যাসের দাম অপরিবর্তিত থাকবে বলেই তথ্যভিজ্ঞ মহলের খবর। এরই পাশাপাশি পেট্রল ও ডিজেলের ওপর ওবেশ খানিকটা শুল্ক ছাড়ের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। অর্থমন্ত্রী ট্যুইট করে একথা জানিয়েছেন বলে আনন্দবাজার অনলাইনের খবর।

গত কয়েক বছরে পাল্লা দিয়ে বেড়েছে পেট্রল ও ডিজেলের দাম। বিশ্বের বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতেই এই দাম বৃদ্ধি হয়েছে বলে কেন্দ্রের দাবী। তবে এই বাড়তি দামের বোঝা থেকে সাধারণ মানুষকে নিষ্কৃতি দিতে কেন্দ্র ও রাজ্য সরকারের শুল্ক কমানোর জন্য প্রতিনিয়ত চাপ আসছিল। অবশেষে কেন্দ্রের তরফে পেট্রলে লিটারপ্রতি ৮টাকা ও ডিজেলে ৬টাকা শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের সরকার। এর জেরে পেট্রলের দাম লিটারপ্রতি সাড়ে ৯টাকা এবং ডিজেলের দাম লিটারপ্রতি ৭টাকা কমবে বলে খবর। এর জন্য বছরে ১ লক্ষ কোটি কেন্দ্রের কোষাগার থেকে খরচ হবে বলে জানা গেছে।

মোবাইলে নিউজ আপডেটপেতে হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন, ক্লিক করুন Whatsapp

No comments