বিমার দাবী মেটানোর ক্ষেত্রে অযথা নথিপত্রের কড়াকড়ি নয় : সুপ্রিম কোর্ট ! - Newz Bangla

Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

বিমার দাবী মেটানোর ক্ষেত্রে অযথা নথিপত্রের কড়াকড়ি নয় : সুপ্রিম কোর্ট !

নিউজবাংলা ডেস্ক : বিমার দাবি মেটানোর ক্ষেত্রে নথির ব্যাপারে অযথা কড়াকড়ির কোনও প্রয়োজন নেই বলে এক মামলায় নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। গাড়ি বিমার দাবি সংক্রান্ত এক মামলায় এর আগে গ্রাহকের আবেদন নাকচ করে দিয়েছিল ছত্তীসগঢ়ের …

 

নিউজবাংলা ডেস্ক : বিমার দাবি মেটানোর ক্ষেত্রে নথির ব্যাপারে অযথা কড়াকড়ির কোনও প্রয়োজন নেই বলে এক মামলায় নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। গাড়ি বিমার দাবি সংক্রান্ত এক মামলায় এর আগে গ্রাহকের আবেদন নাকচ করে দিয়েছিল ছত্তীসগঢ়ের জেলা ক্রেতা সুরক্ষা কমিশন (ডিসট্রিক্ট কনজিউমার্স ডিসপিউট রিড্রেসাল কমিশন)। রাজ্য ও জাতীয় ক্রেতা সুরক্ষা কমিশনও সেই নির্দেশ বহাল রাখে। কিন্তু শীর্ষ আদালত সেই সমস্ত রায়কেই খারিজ করে দিল।

চুরি হওয়ার পর তিনি বিমা সংস্থার কাছে ক্ষতিপূরণের আবেদন জানান। কিন্তু রেজিস্ট্রেশন সার্টিফিকেট-সহ যাবতীয় নথি ট্রাকের মধ্যেই ছিল। সে কারণে বিমা সংক্রান্ত আবেদনের সময়ে ট্রাক মালিক আসল নথি জমা দিতে পারেননি। পরিবর্তে তিনি সেগুলির ফোটোকপি জমা দেন। সেই সঙ্গে ট্রাক চুরি যাওয়ার অভিযোগ দায়ের করেন পুলিশের কাছে। আবেদনের সঙ্গে জমা দেন সেই অভিযোগের নথিও। কিন্তু ট্রাকের মূল নথি জমা দিতে না পারার জন্য গ্রাহকের দাবি নাকচ করে দেয় সংশ্লিষ্ট বিমা সংস্থা।

এর পরে ওই গ্রাহক দাবি আদায়ের জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। শীর্ষ আদালতের বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি বি ভি নাগরত্নের বেঞ্চ মামলার রায় ঘোষণা করে জানায়, অন্যায্য ভাবে আবেদনকারীর দাবি খারিজ করা হয়েছে। বিচারপতিদের বক্তব্য, মূল নথির সাহায্যেই আবেদনকারী বিমা করিয়েছিলেন। অনেক ক্ষেত্রে ‘টেকনিক্যাল’ কারণ দেখিয়ে বিমা সংস্থাগুলি গ্রাহকের দাবি খারিজ করে। তা থেকে তাদের বিরত থাকা উচিত।

মোবাইলে নিউজ আপডেটপেতে হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন, ক্লিক করুন Whatsapp

No comments