বাড়বে যোগান, কমবে দাম, সোম থেকে পাম তেলের রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ইন্দোনেশিয়ার ! - Newz Bangla

Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

বাড়বে যোগান, কমবে দাম, সোম থেকে পাম তেলের রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ইন্দোনেশিয়ার !

নিউজবাংলা ডেস্ক : বিশ্বে পাম তেলের সব থেকে বড় রফতানিকারি দেশ ইন্দোনেশিয়া। কিন্তু সেদেশের প্রয়োজনীয় তেলের ভান্ডারে টান পড়তেই গত মাসের ২৮ তারিখ থেকে পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা জারী করে সেদেশের সরকার। যার জেরে ভারতে পাম তেলের দাম হ…

 


নিউজবাংলা ডেস্ক : বিশ্বে পাম তেলের সব থেকে বড় রফতানিকারি দেশ ইন্দোনেশিয়া। কিন্তু সেদেশের প্রয়োজনীয় তেলের ভান্ডারে টান পড়তেই গত মাসের ২৮ তারিখ থেকে পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা জারী করে সেদেশের সরকার। যার জেরে ভারতে পাম তেলের দাম হুহু করে বেড়ে যায়। তবে এবার সেই সমস্যা কিছুটা মিটবে বলে আশাবাদী বনিক মহল। কারন, পাম তেলের রপ্তানিতে নিষেধাজ্ঞা সোমবার থেকে প্রত্যাহার করে নিচ্ছে ইন্দোনেশিয়া।

সেদেশের ঘরোয়া বাজারে রান্নার তেলের জোগান কিছুটা স্বাভাবিক হওয়ায় জাকার্তার এই সিদ্ধান্ত। ইন্দোনেশিয়া ফের পাম তেল রপ্তানি শুরু করলে তার সুফল ভারতের বাজারেও পড়বে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবার একটি ভিডিও বিবৃতিতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উডোডো জানান, ২৩ মে অর্থাৎ আগামী সোমবার থেকে পাম তেলের রপ্তানিতে জারি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

একলপ্তে বড় পরিমাণে রান্নার তেল বিক্রির ক্ষেত্রে দাম লিটারে ১৪ হাজার টাকায় (স্থানীয় মুদ্রায়) নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। সেই লক্ষ্যমাত্রায় এখনও পুরোপুরি পৌঁছনো যায়নি। তবে পাম তেল শিল্পে যুক্ত এক কোটি ৭০ লক্ষ শ্রমিকের স্বার্থের কথা ভেবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। ইন্দোনেশিয়া বিশ্বের সর্ববৃহৎ পাম তেল রপ্তানিকারী দেশ।

কিন্তু ঘরোয়া বাজারে রান্নার তেলের দাম বেড়ে যাওয়ায় গত ২৮ এপ্রিল রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে সেদেশের সরকার। ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানি বন্ধ করায় তার প্রভাব পড়ে ভারত সহ বিভিন্ন দেশে। জাকার্তা সেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়ায় ভারতেও ভোজ্য তেলের দাম নিম্নমুখী হতে পারে বলে আশা করা হচ্ছে।

মোবাইলে নিউজ আপডেটপেতে হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন, ক্লিক করুন Whatsapp


No comments