Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

মাস কয়েক থমকে থাকার পর আবারও দাম বাড়ল রান্নার গ্যাসে !

 


নিউজবাংলা ডেস্ক : রান্নার গ্যাসে ভর্তুকি উঠে গিয়েছে বছর খানেক আগেই। এরপর ধাপে ধাপে রান্নার গ্যাসের দাম ক্রমাগত বেড়েই চলেছে। যদিও গত কয়েক মাস দাম বৃদ্ধি কিছুটা থমকে ছিল, তবে প্রত্যাশা মতোই জুলাই মাসের ১ তারিখ থেকে পুনরায় গ্যাসের দাম বৃদ্ধি হয়েছে।

এদিন ১৪.২কেজি ভর্তুকিবিহীন সিলিন্ডার প্রতি দাম বেড়েছে ২৫.৫০টাকা এবং বানিজ্যিক ১৯ কেজি সিলিন্ডার প্রতি দাম বেড়েছে ৭৬টাকা করে। এরফলে কলকাতা ও শহরতলিতে গৃহস্থের রান্নার গ্যাসের দাম দাঁড়িয়েছে ৮৬১টাকা এবং ১৯কেজি সিলিন্ডার প্রতি দাম বেড়ে হল ১৬২৯টাকা। রাজ্যের অন্যান্য প্রান্তে গতমাসে যে দাম ছিল তার সঙ্গে অতিরিক্ত দাম যোগ করেই এই মাসের সিলিন্ডারের দাম হিসেব হবে।

প্রসঙ্গতঃ রান্নার গ্যাসে ভর্তুকি একপ্রকার চুপিসাড়ে তুলে নেওয়া হয়েছে ২০২০ সালের মে মাস থেকে। সাধারণ গ্যাসের সংযোগ যারা নিয়েছেন তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকি ওই মাস থেকে বন্ধ হয়ে গেলেও এই সংক্রান্ত কোনও নির্দেশিকা সামনে আসেনি কখনও।

সেই সময় এপ্রিল, মে ও জুন এই তিন মাস উজ্জ্বলা গ্যাসের রিফিল বিনামূল্যে দিচ্ছিল কেন্দ্রের সরকার। এরপর জুলাই থেকে উজ্জ্বলা গ্রাহকদেরও গ্যাসের ওপর ভর্তুকি বন্ধ হয়ে যায়। কিন্তু এখনও অধিকাংশ গ্রাহকই জানেন না তাঁদের গ্যাসের ওপর কোনও ভর্তুকি আদৌ আছে বা নেই।

করোনা আবহে গত দেড় বছরে কর্মসংস্থান হারিয়েছেন লক্ষাধিক মানুষ। বিশেষতঃ বেসরকারী ক্ষেত্রে চূড়ান্ত বিপর্যয় ঘটে গিয়েছে। গ্রামীন কর্মসংস্থানও তথৈবচ। ১০০ দিনের কাজও সেভাবে আর হয়নি। এরই মাঝে পেট্রোল-ডিজেল-রান্নার গ্যাসের দাম যেভাবে ঊর্ধ্বমুখী তাতে সাধারণ মানুষের জীবন চূড়ান্ত ভাবে ধাক্কা খাচ্ছে সন্দেহ নেই। 

মোবাইলে আরও নিউজ আপডেট পেতে এইখানে ক্লিক করুন - Whatsapp

 

No comments