Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

রাজ্যে আবারও ক্ষমতায় ফিরছে তৃণমূল, দাবী জানাচ্ছে একাধিক প্রথম সারির সমীক্ষা !

নিউজবাংলা ডেস্ক : অষ্টম দফার ভোট পর্ব শেষ হতেই শুরু হয়ে গেল ফলাফল নিয়ে কাঁটাছেঁড়া। কার দখলে যাবে বাংলা সে দিকেই নজর গোটা দেশের। তবে বিজেপিকে হতাশ করে দেশের প্রায় সমস্ত প্রথম সারির এক্সিট পোল দাবী করছে, রাজ্যে আবারও ক্ষমতায় ফিরছে …


 নিউজবাংলা ডেস্ক : অষ্টম দফার ভোট পর্ব শেষ হতেই শুরু হয়ে গেল ফলাফল নিয়ে কাঁটাছেঁড়া। কার দখলে যাবে বাংলা সে দিকেই নজর গোটা দেশের। তবে বিজেপিকে হতাশ করে দেশের প্রায় সমস্ত প্রথম সারির এক্সিট পোল দাবী করছে, রাজ্যে আবারও ক্ষমতায় ফিরছে তৃণমূল কংগ্রেস। ৪২% ভোট পেয়ে একক ক্ষমতায় তৃণমূল ম্যাজিক ফিগার ১৪৮টি আসনে পৌঁছে যাবে বলেই দাবী করছে সমীক্ষার ফল।

যদিও কয়েকটি সংস্থার এক্সিট পোল বিজেপিকেই এগিয়ে রেখেছে। তাঁদের দাবী বিজেপি নিজের ক্ষমতায় ম্যাজিক ফিগারে পৌঁছে যেতে পারবে। অর্থাৎ ২৯৪টি আসনের মধ্যে ১৪৮ সংখ্যায় পৌঁছে যাবে বিজেপি। তবে মোর্চার জন্য কোনও সমীক্ষাতেই ভালো খবর নেই। রাজ্যের বিরোধী হিসেবে এবার মানুষ সংযুক্ত মোর্চাকে বিশেষ গুরুত্ব দেয়নি বলেই সমীক্ষাগুলিতে দাবী করা হয়েছে।

প্রথমেই আসি এবিপি আনন্দ-সি ভোটার-এর সমীক্ষার দিকে। অতীতে বাংলার বিভিন্ন ভোটের ফলাফলের ক্ষেত্রে যাঁদের সমীক্ষা বারেবারেই সাফল্যের দাবী রেখেছে। তাঁদের সমীক্ষা বলছে তৃণমূল এবার পাচ্ছে ৪২% ভোট, বিজেপি পাচ্ছে ৩৯% ভোট, সংযুক্ত মোর্চার পকেটে যাচ্ছে ১৫% ভোট এবং অন্যান্যরা ৪%। এই হিসেবে তৃণমূলের হাতে আসতে পারে প্রায় ১৫২-১৬৪ আসন, বিজেপি পেতে চলেছে ১০৯ থেকে ১২১টি আসন এবং সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন। তবে অন্যান্যদের হাতে একটিও আসন যাচ্ছে না।

এবার আসি টাইমস নাও-এর সমীক্ষার দিকে। এই চ্যানেলের সমীক্ষা বলছে রাজ্যের মোট ২৯৪ আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠতায় রাজ্যের ক্ষমতায় আসতে চলেছে। এই সংস্থা জানাচ্ছে তৃণমূলের ঝুলিতে যাচ্ছে ১৫৮টি আসন, বিজেপি ১১৫টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে থাকবে। এবং সংযুক্ত মোর্চা পেতে পারে ১৯টি আসন। অন্যান্যরা একটিও আসন পাচ্ছে না।

পোল অফ পোলস-এর সমীক্ষা জানাচ্ছে তৃণমূল কংগ্রেসের ঝুলিতে আসছে ১৫৫টি আসন, বিজেপি এখানেও দ্বিতীয় স্থানে থাকছে এবং তাঁদের হাতে আসবে ১২২টি আসন। তবে সংযুক্ত মোর্চাকে যে মানুষ রাজ্যের বিকল্প হিসেবে মনে করছে না তা এই সংস্থার সমীক্ষাতেও স্পষ্ট। এই সংস্থা জানাচ্ছে সংযুক্ত মোর্চা পেতে চলেছে মাত্র ১৫টি আসন।

পি মার্কের সমীক্ষা জানাচ্ছে রাজ্যে তৃণমূলের আসাই নিশ্চিত। এবারের ভোটে তৃণমূল একক সংখ্যাগরিষ্ঠতায় ১৫২ থেকে ১৭২টি আসন নিয়ে ক্ষমতায় আসবে। আর বিজেপি ১১২ থেকে ১৩২টি আসন নিয়ে ক্ষমতাশালী বিরোধী দল হিসেবে বিধানসভায় বসবে। তবে মোর্চার জন্য এখানেও সুখবর নেই। এই সংস্থার হিসেবে মোর্চার হাতে যাবে ১০ থেকে ২০টি আসন।

 ইটিজি'র রিসার্চে উঠে এসেছে এই রাজ্যের ক্ষমতায় আবারও ফিরছে তৃণমূল কংগ্রেস। এই সংস্থার দাবী এবারের নির্বাচনে ১৬৪ থেকে ১৭৬টি আসন নিয়ে প্রথম স্থানে থাকছে তৃণমূল। দ্বিতীয় স্থানে বিজেপির দখলে থাকবে ১০৫ থেকে ১১৫টি আসন। আর সংযুক্ত মোর্চার দখলে যাবে ১০ থেকে ১৫টি আসন।

যদিও সিএনএক্স-এর সমীক্ষায় দেখানো হয়েছে রাজ্যে ক্ষমতায় আসার সম্ভাবনা রয়েছে বিজেপির। তাঁদের হিসেবে বিজেপির হাতে আসতে চলেছে ১৩৮ থেকে ১৪৮টি আসন, তৃণমূলের হাতে আসতে পারে ১২৬ থেকে ১৩৬টি আসন। অর্থাৎ এই সংস্থার সমীক্ষায় দাবী করা হচ্ছে তৃণমূল কোনও ভাবেই একক সংখ্যাগরিষ্ঠতায় ম্যাজিক ফিগার ১৪৮টি আসনে পৌছাতে পারবে না। তবে সংযুক্ত মোর্চার জন্য এখানেও কোনও খুশির খবর নেই। তাঁরা কেবলমাত্র ১১ থেকে ২১টি আসন জিততে পারে বলেই এই সমীক্ষায় দাবী জানানো হয়েছে।

জন কি বাতের সমীক্ষাতেও বিজেপি ক্ষমতায় আসার সম্ভাবনা দেখানো হয়েছে। এই সংস্থার সমীক্ষা বলছে তৃণমূল ম্যাজিক ফিগারে পৌছাতে পারবে না। তাঁদের দখলে আসতে চলেছে ১০৪ থেকে ১২১টি আসন। বিজেপি একক ক্ষমতায় ম্যাজিক ফিগার পেরিয়ে যাবে বলেই দাবী এই সংস্থার।

তাঁরা জানাচ্ছে, বিজেপির ঝুলিতে আসতে পারে ১৬২ থেকে ১৮৫টি আসন। সেক্ষেত্রে ম্যাজিক ফিগারে পৌঁছে বিজেপি রাজ্যে সরকার গড়বে বলে দাবী জন কি বাত-এর। এঁদের হিসেবে সংযুক্ত মোর্চার জন্য দুঃসংবাদ। এই সংস্থা জানাচ্ছে সংযুক্ত মোর্চা দুই সংখ্যার আসন ছুঁতে পারবে না এবং তাঁদের দখলে কেবলমাত্র ৩ থেকে ৯টি আসন যাবে।

 মোবাইলে আরও নিউজ আপডেট পেতে এইখানে ক্লিক করুন - Whatsapp  

No comments