Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

কোভিড ভ্যাকসিন চাই, এখনই রেজিষ্ট্রেশান করুন এইভাবে !

 

নিউজবাংলা ডেস্ক : কেন্দ্র সরকার সম্প্রতি ঘোষণা করে জানিয়েছিল ১লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সমস্ত ভারতীয় নাগরিককে কোভিড-১৯ এর ভ্যাকসিন দেওয়া হবে। আর পূর্ব ঘোষণা মতোই ২৮ এপ্রিল বিকেল থেকে নির্দিষ্ট ওয়েব সাইটে রেজিষ্ট্রেশানও করা যাচ্ছে। ঠিক কোন পদ্ধতিতে আপনি রেজিষ্ট্রেশান করবেন তার বিস্তারিত পদ্ধতি তুলে ধরা হল নিউজবাংলার পাতায়।

কেন্দ্র নির্ধারিত যে পোর্টালে আপনি রেজিষ্ট্রেশান করতে পারবেন তা হল https://www.cowin.gov.in/home। এবার আপনি ওয়েব সাইটের ওপরের দিকে হলুদ হাইলাইটারের ভেতর ডিপ নীল রঙের লেখা Register/ Sigh in yourself-এ ক্লিক করুন। স্টেপ-বাই-স্টেপ গাইড দেখতে নীচে স্ক্রল করুন।

এবার যে পেজ আসবে সেখানে আপনার ১০ সংখ্যার ফোন নং টি লিখুন। এবার Get OTP অপশনে ক্লিক করুন। আপনাকে ৩ মিনিট সময় দেওয়া হবে। এই সময়ের মধ্যে আপনার মোবাইলে একটি OTP আসবে, সেটি লিখে দিন। এবার আপনার সামনে রেজিষ্ট্রেশানের পেজটি খুলে যাবে। যেখানে সর্বাধিক ৪ জনের নাম আপনি নথিভুক্ত করতে পারবেন।

নাম নথিভুক্ত করতে আপনার ফটো আইডি প্রুফ সিলেক্ট করুন (Adhar/Driving License/ PAN Card/ Passport/ Pension Pass Book/ NPR Smart Card/ Voter ID)। যে ডকুমেন্ট সিলেক্ট করবেন তার নম্বর দিন, এরপর আপনার নাম লিখুন এবং আইডি কার্ডে উল্লেখিত বয়স নথিভুক্ত করুন।

এবার নাম নথিভুক্ত হয়ে গেলে Schedule-এ ক্লিক করুন এবং তারপর Search by PIN / Search by District - এ ক্লিক করুন। এরপর ভ্যাকসিন সেন্টারের নাম দেখালে সেখানে তারিখ নির্ধারিত করে বুকিং সেরে নিন।

তবে এই মুহূর্তে আপনি হয়তো কোনও বুকিং ডেট বা ভ্যাকসিন সেন্টারের নাম দেখতে পাবেন না। কারন বেসরকারী ও রাজ্য সরকারের কোনও সেন্টার এখনও পোর্টালে নথিভুক্ত হয়নি। এক্ষেত্রে আপনাকে অনির্দিষ্ট সময়ের জন্য অপেক্ষা করার বার্তা দেওয়া হচ্ছে কেন্দ্রের তরফে। ১৮ বছরের ঊর্ধ্বে কবে থেকে ভ্যাকসিন পাবেন তা জানতে নিয়মিত পোর্টালে নজর রাখুন, এমনটাই বার্তা দেওয়া হচ্ছে কেন্দ্রের তরফে।

মোবাইলে আরও নিউজ আপডেট পেতে এইখানে ক্লিক করুন - Whatsapp  

 নীচে রইল স্টেট বাই স্টেপ গাইড -

(১)


(২)

 


(৩)

 


(৪)

 


(৫)


(৬)

 


(৭)

 


(৮)

 


(৯)


 

No comments