Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

চিনকে চাপে রেখে মায়ানমারের হাতে অত্যাধুনিক সাবমেরিন তুলে দিতে চলেছে ভারত !

 


নিউজবাংলা ডেস্ক : মায়ানমার সেনাবাহিনীর ইতিহাসে প্রথমবার যুক্ত হতে চলেছে ডুবোজাহাজ। সৌজন্যে ভারত সরকার। বৃহস্পতিবার ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, আইএনএস ‘সিন্ধুবীর’ নামের কিলো ক্লাসের অত্যাধুনিক ডুবোজাহাজ তুলে দেওয়া হচ্ছে মায়ানমারের হাতে।

এটাই সেদেশের সেনাবাহিনীর প্রথম ডুবোজাহাজ হতে চলেছে বলে জানা গেছে। দুই দেশের সমূদ্র উপকূলবর্তী এলাকায় একে অপরকে সহযোগিতা করার জন্যই ভারতের এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গতঃ ভারতীয় সীমারেখায় চিনা সেনার দাপাদাপি রুখতে ইতিমধ্যে লাদাখ সহ বিভিন্ন এলাকায় সেনা শক্তি ব্যাপক বাড়িয়েছে ভারত। সেই সঙ্গে কূটনৈতিক ভাবেও চিনকে চাপে রাখার কোনও কসুর হাতছাড়া করতে রাজি নয় নরেন্দ্র মোদীর সরকার। এর জন্য ভারতের হাতিয়ার প্রতিবেশী দেশগুলি।

যদিও পাকিস্তান ও নেপাল চিনের অঙ্গুলিহেলনে ভারতের সঙ্গে প্রতিনিয়ত ঝামেলা পাকাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে খবর। তবে বাকি প্রতিবেশী দেশগুলি ভারতের সঙ্গে সম্পর্ক খারাপ করতে মোটেও আগ্রহী নয়। এই পরিস্থিতিতে প্রতিবেশী দেশগুলির সঙ্গে নতুন করে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে ভারত সরকার পূর্ণোদ্যমে মাঠে নেমে পড়েছে।

যার ফল স্বরূপ ভারতীয় বিদেশ সচিবের দায়িত্ব পেয়েই বাংলাদেশ সফরে যান হর্ষবর্ধন শ্রিংলা। এরপর ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানকে সঙ্গে নিয়ে মায়ানমারের শাসক আন সাং সুচি ও সেদেশের সেনাপ্রধানের সঙ্গেও বৈঠক করেন। এরপরেই বৃহস্পতিবার ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্রের ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

 #newzbangla #BengaliNews #নিউজবাংলা #Newsbangla #NationalNews #LatestUpdate #IndoMayanmarRelation #INSSindhuvir

No comments