Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

করোনা মুক্ত হওয়ার পথে পাকিস্তান, দ্রুত মহামারী জয়ের পথে ইমরান সরকার , কিন্তু কিভাবে ?

 


নিউজ বাংলা ডেস্ক : এ যেন উলটপুরান, যে দেশে স্বাস্থ্য ব্যবস্থা এবং চিকিৎসার পরিকাঠামো দুই নিয়েই দোলাচলে ছিলেন চিকিৎসাবিজ্ঞানীরা। সেখানেই কিনা করোনা সংক্রমণ বন্ধ হওয়ার পথে এমনটাই জানা যাচ্ছে।

দ্রুত সংক্রমণ থেকে মুক্তি পেতে চলেছে পাকিস্তান, এমনটাই ইসলামাবাদ সূত্রে খবর। কিন্তু কোন মন্ত্রে এই জয়ের পথে এগোচ্ছে তারা তা নিয়ে কোনও সদুত্তর নেই বিশেষজ্ঞমহলেরও। যেখানে প্রতিদিন এখন ভারতে করোনা সংক্রমনের সংখ্যা বেড়ে চলেছে। সেখানে প্রতিবেশী দেশ কিনা করোনা মুক্ত হওয়ার পথে।

অথচ এক সময় এই পাকিস্তানেই সংক্রমণ উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য ব্যবস্থা এবং চিকিৎসার পরিকাঠামো নিয়ে ক্ষোভ উগরে দিয়েছিলেন সে দেশের নাগরিকরা। প্রবল সমালোচনার মুখে পড়েও ইমরান সরকার তড়িঘড়ি সে দেশের অর্থনীতির দোহাই দিয়ে লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু তারপরেও এই ফলাফল !

যদিও ইসলামাবাদের এই বিবৃতি নিয়ে সংশয় রয়েছে বলে জানিয়েছে চিকিৎসাবিজ্ঞানীরা। মূলত ইসলামাবাদের এক বিবৃতিতে জানা যায় এই করোনা সংক্রমণ হারিয়ে পাকিস্তানের ঘুরে দাঁড়ানোর নেপথ্যে কিছু ঘটনার কথা। জানা যায়, সেদেশের ভৌগোলিক পরিবেশ এবং জলবায়ু সেদেশকে সংক্রমণের হাত থেকে দ্রুত রক্ষা করছে।

সেইসাথে যুবশক্তির কারণে সংক্রমন বৃদ্ধিও পায়নি। বলা ভালো যুবক যুবতীদের করোনা কাবু করতে পারেনি। যদিও এই বিষয় কতটা যুক্তিপূর্ন তা নিয়ে সংশয় রয়েছে। যেখানে অন্য রোগ এবং ভাইরাস থেকে মুক্তি পেতে কালঘাম ছুটে যায় পড়শী দেশটির। তারা ছয়মাসে মহামারী হজম করে ফেলল।

জানা গিয়েছে, সেদেশে এখন করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা দিনে ১০ এর কম। মোট আক্রান্ত তিন লক্ষের মত। তবে এই যুক্তির কারণে যদি পাকিস্তানে সত্যিই করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসে তাহলে ভারতের ক্ষেত্রে প্রতিবেশী দেশের মনোভাব যে কোনপথে যেতে চলেছে তা বলার অপেক্ষা রাখেনা।

তবে আশ্চর্যের বিষয় হল সেদেশের চিকিৎসকরাই সঠিক তথ্য জানেন না এই বিষয়ে। তারা জানান, কিভাবে এই সংক্রমণ কমছে সেবিষয় তাদের কাছে অজানা। এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই তাদের কাছে।

#NewzBangla #BengaliNews #InternationalNews #NewsUpdate #নিউজবাংলা #LatestUpdate #FightAgainstCovid

No comments