Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ইসলামাবাদে ভারত নিযুক্ত হাই কমিশন প্রধানের ভিসার আবেদন খারিজ করল পাকিস্তান !

 


নিউজবাংলা ডেস্ক : ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের প্রধান পদে নির্বাচিত প্রবীণ কূটনীতিক জয়ন্ত খোবরগাদের ভিসা প্রত্যাখ্যান করল পাকিস্তান। ভিসা বাতিলের ক্ষেত্রে পাকিস্তানের যুক্তি, তিনি এই পদের পক্ষে অনেক বেশী সিনিয়র, এই কারণ দেখিয়েই পাকিস্তান তার ভিসার অনুমোদন বাতিল করেছে বলে সংবাদ সংস্থা সূত্রে জানা গেছে।

একটি সূত্রের খবর, গত জুনে এই খোবরাগাদেকেই ইসলামাবাদের ডেপুটি হাই কমিশনার হিসেবে নিযুক্ত করে পাঠানো হবে বলে ভারতের তরফে পাকিস্তানকে বার্তা দেওয়া হয়েছিল। তবে গোটা বিষয়ে ভারত বা পাকিস্তান দু'তরফেই কোনও মন্তব্য জানা যায়নি।

গত বছরের আগস্টে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের ভারতের সিদ্ধান্তের পরে, পাকিস্তান ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনারকে বহিষ্কার করে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করেছিল সেই সঙ্গে পাকিস্তান জম্মু কাশ্মীরের বিষয়ে ভারতের সিদ্ধান্তের পরে নয়াদিল্লিতে তার মিশনের নেতৃত্ব দেওয়ার জন্য যে নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করেছিল তাঁকে পাঠানো হবে না বলেই সিদ্ধান্ত নেয়।

সেই থেকে যথাক্রমে ইসলামাবাদ নয়াদিল্লিতে ভারতীয় পাকিস্তান উভয় হাইকমিশনের নেতৃত্বে দু'দেশের মিশনের উপ-প্রধানের নেতৃত্বে রয়েছেন গত বছরের আগস্ট, ভারত জম্মু কাশ্মীরের বিশেষ ক্ষমতা প্রত্যাহার এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে রাজ্যকে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্তের ঘোষণা করেছিল।

সেই থেকে পাকিস্তান ইস্যুতে ভারতের বিপক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টা করে ব্যর্থ হয়েছে এই সিদ্ধান্তের পরে ভারত পাকিস্তানের সম্পর্ক তিক্ত হয়ে রয়েছে। জুনে, ভারত পাকিস্তানকে তার হাই কমিশনের কর্মীদের অর্ধেক সংখ্যা কমিয়ে আনতে বলেছিল, এবং একই ভাবে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের কর্মীসংখ্যাও হ্রাস করার কথা জানায়।

ভারতীয় কর্তৃপক্ষ পাকিস্তান হাইকমিশনের কিছু কর্মকর্তাকে "গুপ্তচরবৃত্তির কাজে" জড়িত থাকার অভিযোগ পাওয়ার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। 

 #newzbangla #BengaliNews #IndianAmbassyIslamabad #নিউজবাংলা #Newsbangla #NationalNews #InternationalNews

No comments