Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

QR code স্ক্যান করেই এবার কলকাতা মেট্রো সফর, ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে পরিষেবা !

 


নিউজ বাংলা, কলকাতা : নিউ নর্ম্যাল লাইফে কিভাবে মেট্রো চলবে তা নিয়ে দীর্ঘ আলোচনার পর এদিন আপাতত একটি চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকার, প্রশাসনিক কর্তা এবং মেট্রোরেল কর্তাদের তরফে। যেখানে মেট্রোতে এবার যাতায়াত হবে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে। অ্যাপের মাধ্যমে মেট্রোর সিট বুকিং তারপরে QR code স্ক্যান করে মেট্রোতে চড়তে পারবেন।

তবে বিষয়টা এতটাও সহজ হবে না। একাধিক ধাপ পেরোনোর পর আপনি মেট্রোসফরের জন্য সিট বুকিং করতে পারবেন। যেমন অ্যাপে মেট্রোর সিট বুকিং করার সময় জানাতে হবে আপনার পরিচয়, আপনি কোন স্টেশন থেকে কোন স্টেশন পর্যন্ত যাবেন। এই তথ্য দেওয়ার পর অ্যাপ আপনাকে জানিয়ে দেবে আপনার নির্ধারিত সময়ের মেট্রোতে কোনো সিট খালি রয়েছে কিনা। যদি না থেকে থাকে সেক্ষেত্রে আপনাকে অন্য সময়ের মেট্রো বুকিং দেখতে হবে।

সামাজিক দূরত্ব বজায় রেখে কিভাবে মেট্রো সফর করা যায় তা নিয়ে বিস্তর জল্পনা দেখা গিয়েছিল। সংক্রমণ এড়াতে সিদ্ধান্ত হয়েছিল টোকেনের পরিবর্তে শুধুমাত্র স্মার্টকার্ড পরিষেবা চালু রাখার। কিন্তু সেই স্মার্টকার্ড ব্যবহারকারীর সংখ্যাও খুব একটা কম নয়।

সেক্ষেত্রে কমপক্ষে প্রায় সাড়ে ৩ লক্ষ মানুষ এই স্মার্টকার্ড পরিষেবা ব্যবহার করেন। শুরুতে ১০০ টি মেট্রোয় সাড়ে তিন লক্ষ মানুষের হিসেব নিয়েও চিন্তার ভাঁজ তৈরি হয়েছিল। তাই এবার অ্যাপ নির্ভর হয়ে QR code স্ক্যানেই সংক্রমণের লাগাম রুখতে পারা সম্ভব বলে মনে করছেন মেট্রোরেল কর্তারা।

আগামী ১৪ সেপ্টেম্বর থেকে কলকাতা মেট্রো পরিষেবা চালু হতে চলেছে বলে আশা করা যায়। তবে প্রথম পর্বে কবি সুভাষ থেকে নোয়াপাড়া পর্যন্তই মেট্রো পরিষেবা চালু হবে। ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা এখনই সম্ভব নয় বলে জানানো হয়েছে মেট্রোরেলের তরফে। মেট্রোরেলে করোনার সংক্রমণ রুখতে বসানো হচ্ছে স্যানিটাইজার টানেল, থাকছে হ্যান্ড স্যানিটাইজার, থার্মাল স্ক্যানিংয়ের ব্যবস্থা। কোভিড  পরিস্থিতিতে অ্যাপ নির্ভর মেট্রোরেল চড়তে কতটা প্রস্তুত যাত্রীরা সেটাই দেখার।

 #NewzBangla #BengaliNews #MetroNews #NewsUpdate #নিউজবাংলা #LatestUpdate #IndiaNews #KolkataNewsUpdate

No comments