সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সামিটে ভারতকে নীচু দেখানোর চেষ্টা পাকিস্তানের, মাঝপথে বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন অজিত দোভাল ! - Newz Bangla

Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সামিটে ভারতকে নীচু দেখানোর চেষ্টা পাকিস্তানের, মাঝপথে বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন অজিত দোভাল !

 


নিউজ বাংলা ডেস্ক : বিতর্কের অপর নাম পাকিস্তান। এমনিতেই সীমান্তরেখা লঙ্ঘন করা নিয়ে বারবার সংঘর্ষ বিরতি লড়াই চলছে দুই দেশের সেনার মধ্যে। তার মাঝেই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের(SCO) সামিটে নতুন মানচিত্র প্রকাশ করে বিতর্কের শিরোনামে উঠে এল পাকিস্তান।

যেখানে ভারতের একাধিক জায়গাকে নিজেদের স্থান হিসেবে চিহ্নিত করে নতুন ম্যাপ প্রকাশ করেছে ইসলামাবাদ। জবাবে সেই সামিট অনুষ্ঠান ছেড়ে বেরিয়ে আসে নয়াদিল্লী। উল্লেখ্য, গত ৫ অগাস্ট জম্মু-কাশ্মীর, গুজরাট এবং লাদাখের বেশ কিছু অংশ নিজেদের স্থান বলে দাবি করে নতুন মানচিত্র প্রকাশ করেছিল পাকিস্তান।

মঙ্গলবার SCO তে সেই মানচিত্রটি প্রকাশ করে ইসলামাবাদ। এদিনের এই সামিট অনুষ্ঠানে SCO র সদস্য দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের মধ্যে ভার্চুয়ালি বৈঠক হয়। সেখানেই পাকিস্তানের এই আচরণে ক্ষুব্ধ হয়ে বৈঠক ছেড়ে সরে আসেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

যদিও এ বিষয়ে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, সামিট আয়োজক দেশ রাশিয়ার নির্দেশিকা উলঙ্ঘন করেছে পাকিস্তান। যার কারণে বেজায় চটেছে মস্কো। তবে সামিট থেকে নয়াদিল্লির সরে আসাতে মস্কোর সাথে আলোচনা করেই করা হয়েছে বলেই জানান তিনি।

পাকিস্তানের এই আচরণে রাশিয়া স্পষ্ট জানিয়েছে, ইসলামাবাদের এই ঔদ্ধত্য আচরণকে তারা কোনোভাবেই প্রশ্রয় দেবে না। বর্তমানে ভারত এবং রাশিয়ার সম্পর্ক অত্যন্ত মধুর। তাই পাকিস্তানের এই নয়া মানচিত্র প্রকাশের ঘটনায় ভারতের সাথে রাশিয়ার সম্পর্কের কোনো ছেদ পড়বে না।

#newzbangla #BengaliNews #SanghaiCoOperationOrganisation #নিউজবাংলা #Newsbangla #BengalUpdate

No comments