Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ভারতীয় ভূখণ্ড দখলে মরিয়া লালফৌজ, তিনবারের চেষ্টা ব্যর্থ করল ভারতীয় সেনা !

 


নিউজ বাংলা ডেস্ক : এই নিয়ে তিন তিনবার ভারতীয় ভূখণ্ড দখলে মরিয়া হয়েছে লালফৌজ। কিন্তু প্রতিবারই ভারতীয় সেনার রুখে দাঁড়ানোর ফলে সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। চীনের এই আগ্রাসী মনোভাবের কারণে সীমান্ত এলাকায় বেড়েছে সেনা নজরদারি।

মোতায়ন করা হয়েছে সামরিক অস্ত্রশস্ত্রের ভান্ডার, যুদ্ধবিমান, ট্যাঙ্কার। আকাশপথ এবং জলপথেও চলছে নজরদারি। গালওয়ান উপত্যকায় ঘটে যাওয়া রক্তক্ষয়ী সংঘর্ষের পর কেটে গিয়েছে আড়াই মাস। তবুও স্বাভাবিক হয়নি লাদাখ সীমান্ত। শুরু থেকেই প্যাংগং লেকের উত্তরাংশে লালফৌজের দাপাদাপি ছিল চোখে পড়ার মতো।

একাধিকবার প্রান্ত থেকে সেনা সরানোর কথা বলেও আদতে যে তা বাস্তবায়িত হয়নি তার প্রমাণ মিলেছে উপগ্রহ চিত্র মারফত। লেকের একাধিক ফিঙ্গার পয়েন্টে নতুন করে সেনা ছাউনির উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। দু'দেশের তরফেই একাধিকবার সেনা কর্তাদের মিটিং পরবর্তীতে সীমান্ত উপত্যকা নিয়ে বিশেষ কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়নি।

নয়াদিল্লির তরফ থেকে বেজিংকে এ বিষয়ে বার্তা পাঠানো হয়েছিল। প্রত্যুত্তরে পিপলস অফ লিবারেশন আর্মি ভারতীয় ভূখণ্ডে তিনবার প্ররোচনামূলক সামরিক পদক্ষেপ নিয়েছে। প্যাংগং লেকের উত্তরাংশ থেকে দক্ষিণাংশে অনুপ্রবেশের চেষ্টা করেছে তারা। ভারতীয় সেনার তৎপরতায় সেই চেষ্টা ব্যর্থ হলে বেজিংয়ের অভিযোগ, ভারতের পদক্ষেপ চীনের সার্বভৌমত্বে আঘাত এনেছে।

ভারতীয় সেনা দু'দেশের শান্তি পরিস্থিতিকে নষ্ট করছে। এই বিষয়ে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দেয় বেজিং। সম্প্রতি গত শনিবার রাতে চীনের আগ্রাসনের ঘটনার কথা প্রকাশ্যে আসে সোমবার। ভারতীয় ভূখণ্ডের চুসুলে দু'দেশের সেনাকর্তাদের মধ্যে ফ্ল্যাট মিটিং শুরু হয়। ভারতীয় সেনার তরফে চিনসেনার এই প্ররোচনামূলক পদক্ষেপের খবর জানানো হয়।

এই নিয়ে তিনবারের ঘটনায় উত্তপ্ত সীমান্ত এলাকা। জলপথ থেকে আকাশপথে কড়া নজরদারি শুরু হয়েছে। তবে ড্রাগনের এই জায়গা দখলের নেশা যে খুব একটা ভালদিক হবেনা দু দেশের মধ্যে তা নিয়েই চিন্তিত আন্তর্জাতিক মহল। আবার চীনের এই মনোভাব রুখতে ভারতকেও পাল্টা পেশিশক্তির পরীক্ষা প্রদর্শন করাতে হবে বলে মনে করছেন কূটনৈতিক মহল।

#NewzBangla #BengaliNews #IndoChinaBorder #NewsUpdate #নিউজবাংলা #LatestUpdate #IndiaNews #Bo0rderTension

No comments