Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

সেপ্টেম্বর নয়, কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা দুর্গাপুজোর আগেই নেওয়ার চিন্তাভাবনা, জানালেন মুখ্যমন্ত্রী !

 


নিউজ বাংলা, কলকাতা : আজ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। আর সেই অনুষ্ঠানেই কালীঘাট থেকে ছাত্র সমাজকে নতুন করে উজ্জীবিত করে তুললেন আগামীর জন্য। একাধিক সাফল্যের কথা এদিন তুলে ধরে ছাত্রছাত্রীদের মনোবল বাড়িয়ে তুললেন

সেইসাথে বিজেপির অনৈতিক কার্যকলাপের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর দাওয়াই দিলেন। তবে কথামত এদিনের মঞ্চে JEE NEET পরীক্ষা সহ UGC এর নির্দেশিকা নিয়েও কড়া মন্তব্য করেন। সেইসাথে ফের সর্বভারতীয় প্রবেশিকা পুনর্বিবেচনার আর্জি কেন্দ্রের কাছে জানানোর কথাও বলেন।

তবে আজ UGC এর নির্দেশিকাকে কেন্দ্র করে সুপ্রিম রায় মেনে নিয়ে তিনি জানান, পরীক্ষা যেহেতু নিতেই হবে নির্দেশ রয়েছে। সেটা সেপ্টেম্বরে নেওয়া হবে না। বরং পুজোর আগে কিভাবে নেওয়া যায় তার চিন্তাভাবনা শিক্ষাদপ্তর করবে। আগামী এক সপ্তাহের মধ্যে সেই সিদ্ধান্ত জানা যাবে।

অনলাইন এবং অফলাইন দুই পদ্ধতিতে সোশ্যাল ডিস্টেনসিং মেনে পরীক্ষার ব্যবস্থা করা হবে। সেইসাথে তিনি জানান, আগামী বছর থেকে ছাত্রছাত্রীদের নিজেদের কথা ভেবে ৯ অগাস্ট স্টুডেন্টস ডে পালন করা হবে। উল্লেখ্য, আজ ছাত্র-ছাত্রীদের স্বার্থরক্ষার কথা ভেবে পথে নেমে গান্ধী মূর্তির পাদদেশে কেন্দ্রীয় সরকারের শিক্ষানীতির বিরুদ্ধে সরব হয়েছিল টিএমসিপি।

করোনা পরিস্থিতিতে JEE NEET সর্বভারতীয় এই দুটি প্রবেশিকা পরীক্ষা নেওয়া এক অর্থে ছাত্রছাত্রীদের সুরক্ষা না ভেবে সিদ্ধান্ত নেওয়া আর তার বিরুদ্ধে এই অবস্থান বিক্ষোভ চালিয়েছিল তারা।

সেইসাথে রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা, একাধিকভাবে দিনের পর দিন ভাষণ, রাজ্যের প্রাপ্য টাকা না দেওয়া, জিএসটির টাকা না দেওয়া সবকিছু নিয়ে এক রাজনৈতিক মহামারী শুরু করেছে বলেই বিজেপি নিশানা করলেন তিনি। আরও বলেন, রাজ্যে কর্মসংস্থান এখন অনেক।

২০০ একর জমির ওপর রাজারহাটে সিলিকন হাব তৈরী হয়েছে। বানতলায় লেদার ফ্যাক্টরিতে ৫লক্ষ কর্মসংস্থান হয়েছে। হাওড়াতে ছোট শিল্প গড়ে উঠছে। বিভিন্ন জেলায় লজিস্টিক হাব গড়ে উঠছে। দিঘাতে কেবিল ল্যান্ডিং স্টেশন তৈরী হচ্ছে সেইসাথে ওয়েস্ট বেঙ্গল ব্রডব্যান্ড পরিষেবা চালু হচ্ছে।

এদিন তিনি করোনা যোদ্ধাদের সম্মান জানিয়ে আগামী ১ সেপ্টেম্বর পুলিশ ডে হিসেবে পালনের ডাক দেন। সেইসাথে আগামী ১৬ সেপ্টেম্বর প্রতিটি জেলায় জেলায় সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত নিরাপদ দূরত্ব মেনে মাঠের আলের ওপর দাঁড়িয়ে কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদ জানানোর আহ্বান জানান।

সামনেই শিক্ষক দিবস, শিক্ষক দিবস বন্ধ থাকলেও নিজের নিজের এলাকায় শিক্ষক শিক্ষিকাদের সম্মান জানানোর কথা বলেন তিনি। তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের মঞ্চ থেকেই ২১ জয়ের লক্ষ্যে ছাত্র-ছাত্রীদের লড়াকু মনোভাব নিয়ে তৈরি থাকার কথা জানালেন তিনি।

 #NewzBangla #BengaliNews #Lockdown #NewsUpdate #নিউজবাংলা #LatestUpdate #BengalLockdown

No comments