Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

অর্ডার না দিয়েও বাড়িতে আসছে চিনা লেবেল সাঁটা পার্সেল, অজানা আতংক ছড়াচ্ছে একাধিক দেশে !

 

নিউজ বাংলা ডেস্ক : এখনও করোনাভাইরাসের প্রকোপ কাটিয়ে উঠতে পারছে না বিশ্ব। তার মাঝেই বেশ কয়েকটি দেশে নতুন বিপদের আগমন। অর্ডার না দেওয়া সত্ত্বেও বাড়িতে আসছে অজানা পার্সেল।

কে বা কারা তা পাঠিয়েছে এটা নিয়েই তৈরী ধোঁয়াশা। সেই পার্সেলে আবার চীনের লেবেল সাঁটা রয়েছে কোথাও কোথাও। তাহলে কি নতুন কোনো পরিকল্পনা আঁটছে অজানা শত্রুরা?

বিশ্বজুড়ে করোনা হানার পরে সব থেকে জোরাল তত্ত্বে দাবী করা হয়েছে, চীনের ইউহান ল্যাব থেকেই এই জৈব ভাইরাস ছড়িয়েছে বিশ্বজুড়ে। যদিও জিনপিং সরকার সে তথ্য অস্বীকার করেছে।

আবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এখনও পর্যন্ত এই ভাইরাস চীনের বলেই দাবী করেন। শুধু তাই নয়, এই কথার প্রমান রয়েছে বলেও জানান তিনি। কিন্তু এসবের মধ্যেই অজানা আতঙ্ক বীজ পার্সেল। সম্প্রতি জাপানের টোকিওতে এক মহিলা অনলাইনে ফুলের বীজ অর্ডার করেছিলেন। সেই বীজ ই-কমার্স সাইটের মাধ্যমে উক্ত মহিলার কাছে পৌঁছায়।

সেই সাথে আরও কয়েকটি পার্সেল পান বলেও জানিয়েছিলেন। শুধু টোকিও নয়, জাপানের বিভিন্ন শহর এবং সেইসাথে কানাডা, ব্রিটেন, আমেরিকাতেও এই ঘটনা ঘটেছে। সেইদিক বিবেচনা করে এবার সতর্ক ভারত। কৃষিমন্ত্রক থেকে রাজ্যগুলিকে পাঠানো হয়েছে সতর্কবার্তা।

জানা যাচ্ছে রহস্যময় এই পার্সেলে রয়েছে ফুল,ফল,ফসলের দানা। যা আপনি অর্ডার না দিলেও আপনার ঠিকানায় পৌঁছে যাচ্ছে। সেগুলিতে রয়েছে চীনের লেবেল লাগানো। কৃষিবিশেষজ্ঞদের মতে, এই বীজ এখনও সব শনাক্ত সম্ভব হয়নি তবে বেশ কিছু বীজ শনাক্ত করা গেছে যেগুলি পার্সেল মারফত অযাচিতভাবেই এসেছে।

তবে এই বীজগুলি আদতে কি ক্ষতিকর তা বলা যাচ্ছে না। যদি এগুলি জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করা হয় তাহলে সেক্ষেত্রে জীব বৈচিত্র ধ্বংস হতে পারে, বাস্তুতন্ত্র নষ্ট হতে পারে, বিভিন্ন ফুল-ফল-সব্জি ক্ষতির আশঙ্কা থাকতে পারে।

উদ্ভিদদেহের সাথে সাথে এই বীজ মানবদেহের পক্ষেও ক্ষতিকর হতে পারে। যেমন এই বীজের দ্বারা এমন কিছু গাছের জন্ম হল যেগুলি অন্য গাছ বা ফসল বা বাতাসে ক্ষতিকারক ব্যাকটেরিয়া প্রদান করতে পারে।

সেক্ষেত্রে পার্থেনিয়াম গাছ যেমন অন্যান্য আগাছা নষ্ট করে, মানবদেহে ক্ষতি করে। সেইরকম কোনো ক্ষতিকারক গাছ যদি হয় তাহলে নষ্ট হয়ে যেতে পারে সমগ্র কৃষিব্যবস্থা। সেই বিষয়ে সাধারণ মানুষদের সচেতন হওয়াটা জরুরি বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। প্রয়োজনে কখনও এরকম পার্সেল বীজ এলে সেটি ব্লক আধিকারিক বা স্থানীয় প্রশাসনকে বিষয়টি জানাতে পারেন।

#newzbangla #BengaliNews #InternationalNews #নিউজবাংলা #newsbangla #BengalUpdate #UnknownPercel

No comments