Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

করোনাকালে অঙ্গ প্রতিস্থাপনে নজির গড়ল কলকাতা, সংগ্রামের অঙ্গ দিয়ে জীবন পাচ্ছে একাধিক মুমূর্ষু রোগী !

নিউজ বাংলা, কলকাতা: করোনাকালে গত চারমাসে রাজ্যে অঙ্গ প্রতিস্থাপনের নজির। ব্রেন ডেথ হওয়া যুবকের অঙ্গদানে উপকৃত হলেন অনেকে। মৃত যুবকের ইচ্ছেকে গুরুত্ব দিয়েই এই কাজ জানাল পরিবার। বর্তমানে যুদ্ধকালীন তৎপরতায় তিনটি হাসপাতালে চলছে প্রত…

 

নিউজ বাংলা, কলকাতা : করোনাকালে গত চারমাসে রাজ্যে অঙ্গ প্রতিস্থাপনের নজির। ব্রেন ডেথ হওয়া যুবকের অঙ্গদানে উপকৃত হলেন অনেকে। মৃত যুবকের ইচ্ছেকে গুরুত্ব দিয়েই এই কাজ জানাল পরিবার।

বর্তমানে যুদ্ধকালীন তৎপরতায় তিনটি হাসপাতালে চলছে প্রতিস্থাপনের প্রক্রিয়া। গ্রহীতাদের সুস্থ স্বাভাবিক জীবনে ফেরানোই এখন চ্যালেঞ্জ ডাক্তারদের কাছে। ভাটপাড়ার বাসিন্দা সংগ্রাম ভট্টাচার্য(৩১)।

পেশায় মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ সংগ্রাম পথ দুর্ঘটনায় গুরুতর অবস্থায় কল্যাণী জেএনএম হাসপাতালে ভর্তি হন। সেখানে অবস্থার অবনতি হওয়ায় অ্যাপোলো হাসপাতালে নিয়ে আসা হয়।

কিন্তু সেখানেও তার শারীরিক অবস্থার কোন উন্নতি হয়নি। রবিবার স্বাস্থ্য ভবন সূত্রে জানানো হয় ওই যুবকের ব্রেন ডেথ হয়েছে। এরপরই যুবকের ইচ্ছামত অঙ্গদানের সিদ্ধান্ত নেয় পরিবার। হার্ট, দুটি কিডনি, লিভার, চোখ ও ত্বক দান করার সিদ্ধান্ত নিয়ে এই দুঃসহ সময়ে নজির গড়লেন তাঁরা।

লিভার প্রতিস্থাপিত করা হয় ৫৯ বছরের আগরতলার এক বাসিন্দার দেহে। একটি কিডনি পান লিলুয়ার ২৯ বছরের এক যুবক অপরটি পাঠানো হয় এসএসকেএম হাসপাতালে। হৃদযন্ত্র পেয়েছে পূর্ব মেদিনীপুরের ১৭ বছর বয়সী এক কিশোরী।

কর্নিয়া পৌঁছায় দিশা আই হাসপাতালে। সংগ্রামের স্ত্রী আহেলী ভট্টাচার্য জানান, গত ১৪ অগাস্ট এক চিকিৎসকের সঙ্গে দেখা করতে বাইকে করে কল্যাণী গিয়েছিলেন স্বামী। বাড়ি ফেরার পথে নদিয়ার জাগুলিয়ার কাছে দুর্ঘটনাটি ঘটে। তিনি বাইকের স্ট্যান্ড তুলতে ভুলে গিয়েছিলেন। বাম্পারের সঙ্গে ওই স্ট্যান্ডের ধাক্কায় আচমকা রাস্তায় ছিটকে পড়েন, হেলমেটটিও খুলে যায়।

#newzbangla #BengaliNews #KolkataNews #নিউজবাংলা #Newsbangla #BengalUpdate

 

 


No comments