Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

রাজ্যগুলির আগাম তৎপরতার প্রয়োজন নেই, করোনা ভ্যাকসিন আসবে কেন্দ্রীয় ভাবেই !

 

নিউজবাংলা ডেস্ক : ক্রমেই জাঁকিয়ে বসছে করোনা আতংক। সংক্রমণের মাত্রায় রাশ টানতে হিমশিম খাচ্ছে প্রতিটি রাজ্যের সরকার। এই পরিস্থিতিতে করোনা ভ্যাকসিন কিনতে কোনও কোনও রাজ্য তলে তলে চেষ্টা চালাচ্ছে বলে জানতে পেরেছে কেন্দ্র।

আর তারপরেই নড়েচড়ে বসেছে কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক। করোনা ভ্যাকসিন নিয়ে জরুরী বৈঠকে বসে বিশেষজ্ঞ কমিটি। যেখানে ছিলেন নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভি কে পল, স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ-সহ একাধিক বিশেষজ্ঞরা। সেই বৈঠকের শেষে জানিয়ে দেওয়া হয়েছে, করোনা ভ্যাকসিন নিয়ে কোনও রাজ্যকেই আলাদা ভাবে ব্যবস্থা নিতে হবে না।

এই ভ্যাকসিন সম্পর্কে সমস্ত ব্যবস্থা কেন্দ্রীয় ভাবেই নেওয়া হবে। প্রতিটি রাজ্যে ভ্যাকসিন পৌঁছে দেবে কেন্দ্র। সূত্রের খবর, গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন করোনা ভ্যাকসিন বাজারে আনার ছাড়পত্র ঘোষণার পর প্রায় ২০টি দেশ রাশিয়ার সঙ্গে চুক্তি সম্পাদন করে ফেলেছে।

তবে এদেশে রাশিয়ার ভ্যাকসিন আমদানী নিয়ে সংশয় রয়েছে। কারন, বিশেষজ্ঞরা এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে এখনও সন্দিহান। সঠিক ভাবে পরীক্ষা নিরীক্ষা না করেই তড়িঘড়ি ভ্যাকসিনটি বাজারে আনা হচ্ছে বলে মত একাংশের।

তাঁদের দাবী, কোনও ভ্যাকসিন বাজারে আনতে গেলে ধাপে ধাপে ট্রায়াল করা জরুরী। তার জন্য যথেষ্ট সময় প্রয়োজন। সেই হিসেবে জানুয়ারীর আগে কোনও ভ্যাকসিনের বাজারে আসা অসম্ভব বলেই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অথচ সেপ্টেম্বরেই বাজারে ভ্যাকসিন আনার দাবী করছে রাশিয়া।

কয়েকটি সূত্রে খবর, এদেশের কিছু রাজ্য ভেতরে ভেতরে রাশিয়া থেকে ওই ভ্যাকসিন আমদানি করার চিন্তাভাবনা শুরু করেছে। এমন কোনও পদেক্ষেপ যাতে রাজ্যগুলি না নেয় তারজন্যই জানিয়ে দেওয়া হল, এই বিষয়ে কেন্দ্রই সমস্ত ব্যবস্থা করবে।  

তথ্যসূত্র - আনন্দবাজারপত্রিকা

#newzbangla #BengaliNews #FightAgainstCovid19 #নিউজবাংলা #newsbangla #BengalUpdat #Covid19Vaccine

 

No comments