Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

কলকাতা বিমানবন্দরের রানওয়ে নিয়ে দুশ্চিন্তা, বাধা হয়ে দাঁড়াচ্ছে ধর্মীয় আবেগ !

 

নিউজ বাংলা ডেস্ক : সম্প্রতি কোঝিকোড়ে বিমানবন্দরে বিমান দুর্ঘটনার পর এবার দেশের বিভিন্ন বিমানবন্দরগুলির রানওয়ে খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। সেই কাজ করছে রানওয়ে অ্যান্ড সেফটি এরিয়া।

মূলত এই রানওয়েতে বিমান নিরাপদ অবতরণের পর যাতে সুরক্ষিত ভাবে তার গতি থামাতে পারে তার জন্য প্রস্তাবিত মাপের কিছুটা বেশি আয়তন রানওয়ের রাখা উচিত বলেই জানান বিমানবন্দরের এক আধিকারিক।

মূলত, রানওয়ের রেসার দূরত্ব ৯০ মিটার হওয়া উচিত। কিন্তু এই মাপের তারতম্য ঘটে বিমানবন্দরের আয়তন এবং স্থানের ওপর। যেমন কোঝিকোড় বিমানবন্দরটি টেবিলটপ হওয়ায় অর্থাৎ পাহাড়ের কোলে হওয়ায় তার রানওয়ের রেসার দূরত্ব সেভাবে বেশি ছিল না।

যদিও কলকাতা বিমানবন্দরের একটি রেসারের দূরত্ব প্রায় ২৪০ মিটার। যা অনেকটাই নিরাপদ এবং অবতরণের পরেও গতি নিয়ন্ত্রণের প্রশস্ত জায়গা পাবে। যে দিকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিন্তু এই বিমানবন্দরে আরেকটি রেসারের দূরত্ব ১৬০ মিটার। যার কারণে শুধু অবতরণ নয়, উড়ানের মুহূর্তেও কিছুটা ঝুঁকি থাকে দ্বিতীয় রানওয়ের উড়ানগুলির ক্ষেত্রে। কিন্তু কি কারণে এই রানওয়ের রেসার দূরত্ব কম? জানা গিয়েছে, এই দ্বিতীয় রানওয়ের শেষে একটি মসজিদ থাকায় রানওয়েটিকে প্রশস্ত করা সম্ভব হয়নি। কিভাবে এই রানওয়ের দৈর্ঘ্য বাড়ানো যাবে তা নিয়েই রাজ্য সরকারের সাথে আলোচনা করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

যদিও বিষয়টি যথেষ্ট চিন্তার সেইসাথে ধর্মীয় স্থান। সেইদিক থেকেও সবকিছু ভেবে তবেই সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। বিষয়টি নিয়ে বিকল্প কোনো জমি নিয়ে তাতে রানওয়ের দৈর্ঘ্য বাড়ানো যাবে কিনা সেই বিষয়টিও দেখা হচ্ছে। তবে রানওয়ের রেসার দূরত্ব না বাড়ালে কোঝিকোড়ের থেকেও ভয়াবহ দুর্ঘটনা ঘটে যেতে পারে কলকাতা বিমানবন্দরে এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

#newzbangla #BengaliNews #KolkataNews #নিউজবাংলা #Newsbangla #BengalUpdate #KolkataAirport

No comments