Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

আত্মনির্ভর ভারত গড়তে এবার দেশীয় প্রযুক্তিতে ক্রীড়াসামগ্রী প্রস্তুতের আহ্বান মোদির !

 


নিউজ বাংলা ডেস্ক : লকডাউন সময়েই লোকালের জন্য ভোকাল হওয়ার সুর তুলেছিলেন প্রধানমন্ত্রী। করোনাকালীন পরিস্থিতিতে বিদেশী দ্রব্য বর্জনের কথা বলে বিভিন্ন রাজ্যের প্রান্তে স্টার্ট আপ ব্যবসাগুলিকে গুরুত্ব দেওয়ার কথাও বলেছিলেন।

লক্ষ্য ছিল আত্মনির্ভর ভারত গড়ার। সেই পথে হেঁটেই প্রথমে চীনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক এরপর একাধিক টেন্ডার বাতিল। এবার ভারতের বাজারে খেলনার সামগ্রী হিসেবে আমদানি করা বিদেশী খেলনার বদলে দেশীয় প্রযুক্তিতে তৈরী খেলনায় আগ্রহ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিন মন কি বাত অনুষ্ঠানে খেলনার বাজারে ভারতকে আত্মনির্ভর করার ডাক দিলেন তিনি। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কথা উল্লেখ করে তিনি বলেন, খেলনা এমন জিনিস হওয়া উচিত যা বাচ্চাদের মনঃসংযোগ, সৃষ্টিশীলতাকে বের করে আনে।

উল্লেখ্য, প্রতি বছর ভারতে খেলনা আমদানি হয় সাত লক্ষ কোটি টাকার। যেখানে ভারতে উৎপাদিত কম খেলনার কারণে তৈরি খেলনাগুলি চোখে পড়ে না কারোরই। শুধুমাত্র খেলনার পেছনেই ভারতে প্রতিবছর যে বিপুল পরিমাণ টাকা খরচ করা হয়, সেই টাকা এবার দেশীয় প্রযুক্তিতে তৈরি খেলনার পেছনে খরচ করতে আগ্রহী কেন্দ্র।

নতুন যারা এই খেলনা তৈরির ব্যবসা খুলতে আগ্রহী তাদেরকে আহ্বান জানিয়েছেন তিনি। একাধিক খেলনা চিন বা জাপান জাত। বর্তমান খেলনা বাজারে ইলেকট্রনিক্স গাড়ি, পুতুল, পশুর খেলনা গুলি খুবই আকর্ষণীয় বাচ্চাদের কাছে।

সেই জায়গাতেই কি অতি আধুনিকতা এবং চাকচিক্যে মার খাচ্ছে দেশীয় প্রযুক্তি! কম্পিউটার গেমের ক্ষেত্রেও ভারতের নানা পরিস্থিতি থেকে গেম তৈরির ভাবনা ভাবতে বলেন এদিন। এছাড়াও সেপ্টেম্বর মাসটিকে তিনি 'পুষ্টিমাস' হিসেবে পালন করার কথা বলেন।

শিক্ষা প্রতিষ্ঠানগুলির মাধ্যমেই পুষ্টি সম্পর্কিত শিক্ষা দেওয়া হবে, সেই সাথে গোটা দেশজুড়ে পুষ্টির ভূমিকা নিয়ে সচেতন বার্তা প্রচার করা হবে। এবং সেইসাথে আগামী শিক্ষক দিবসে পড়ুয়াদের কাছে স্বাধীনতা সংগ্রামীদের জীবনযুদ্ধের কাহিনী তুলে ধরার অনুরোধ জানান তিনি।

 #NewzBangla #BengaliNews #AtmanirbharBharat #NewsUpdate #নিউজবাংলা #LatestUpdate #IndiaNews #PrimeMinister #NarendraMOdi

No comments