Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

অনলাইন ভর্তিতে বাড়তি প্রসেসিং ফি নিতে পারবেনা কলেজ, ১৫০ টাকাতেই গন্ডি বাঁধলেন শিক্ষামন্ত্রী !

 

নিউজ বাংলা, কলকাতা : শুরু হয়েছে রাজ্যের কলেজগুলিতে ভর্তির প্রক্রিয়া। রাজ্য উচ্চ শিক্ষা দফতরের নিয়ম মেনেই কলেজগুলিতে অনলাইন ভর্তি প্রক্রিয়া নেওয়ার কাজ চলছে। কিন্তু এই ভর্তির সময় বিভিন্ন কলেজে বিভিন্ন প্রসেসিং ফি নেওয়া নিয়ে এবার সিদ্ধান্ত নিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

ছাত্রছাত্রীদের কাজ থেকে বাড়তি কোনো প্রসেসিং ফি নেওয়া যাবে না বলেই জানানো হলো রাজ্য সরকারের তরফে। করোনা আবহে এখনো অধিকাংশ পরিবারেরই রোজগার থমকে। তার মধ্যে কিছুটা পরিস্থিতিকে মানিয়ে নিয়েই শিক্ষাব্যবস্থাকে ই-লার্নিংয়ের রূপ দিতে চাইছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।

এই পরিস্থিতিতে রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তরের নির্দেশ, প্রসেসিং ফি হিসেবে কলেজগুলি ১৫০ টাকার বেশি নিতে পারবে না। গত মঙ্গলবার এই বিষয়টি জানিয়ে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিতে এই নির্দেশিকা পাঠিয়েছে রাজ্য সরকার। সেইমতো বিশ্ববিদ্যালয়গুলির তরফে এই নির্দেশিকা পৌঁছে গিয়েছে কলেজগুলিতে।

উল্লেখ্য, এর আগে উচ্চশিক্ষা দপ্তর থেকে অনলাইনে ভর্তি চলাকালীন বিভিন্ন নথি আপলোড করার ক্ষেত্রে কোনো টাকা না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল কিন্তু তারপরেও সেই নির্দেশিকা অনেক কলেজ মানেনি বলেই সূত্রের খবর।

যদিও সেই বিষয়ে বিশ্ববিদ্যালয় অধীনস্থ সংশ্লিষ্ট কলেজগুলিকে কড়া বার্তা পাঠানো হয়েছে রাজ্যের তরফে। জানা যায়, এই অনলাইনে ফর্ম ফিলাপের সময় বিভিন্ন কলেজের প্রসেসিং ফি ৩৫০-৪০০ টাকা নেওয়া হচ্ছিল। বিষয়টি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নজরে আসার পরেই  প্রসেসিং ফির সীমা বেঁধে দেন তিনি।

তিনি স্পষ্ট জানিয়ে দেন এই অনলাইন ভর্তিতে প্রসেসিং ফি বাবদ ১৫০ টাকার বেশি নেওয়া যাবে না। তবে এই অনলাইন ফর্ম ফিলাপ পর্ব মিটে গেলেই এরপর শুরু হবে ভর্তি প্রক্রিয়া।

সেক্ষেত্রেও এই করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্য উচ্চশিক্ষা দপ্তর নতুন কোন বিজ্ঞপ্তি জারি করবে কিনা সেটাই দেখার বিষয়। সেইসাথে ভর্তি সংক্রান্ত বিভিন্ন কলেজের ভর্তি ফির ক্ষেত্রেও কোন সীমা বেঁধে দেওয়া হবে কিনা সেটা স্পষ্ট নয়। যদিও এ বিষয়ে উচ্চ শিক্ষা দফতর থেকে এখনও কিছু জানানো হয়নি।

#newzbangla #BengaliNews #EducationNews #নিউজবাংলা #newsbangla #BengalUpdat

No comments