Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ভারতীয় সেনা নিয়ে আর ইচ্ছেমত সিনেমা নয়, চাই প্রতিরক্ষা মন্ত্রকের ছাড়পত্র !

নিউজ বাংলা ডেস্ক : গত কয়েক বছরে দেশপ্রেম এবং ভারতীয় সেনাদের বীরত্ব তা নিয়েই একাধিক ছবি তৈরি হয়েছে চলচ্চিত্র জগতে। ভারতীয় সেনা জওয়ানদের নিয়ে তৈরি একাধিক ছবি বাণিজ্যিকভাবে সফল হয়েছে। চিত্রনাট্যে উঠে এসেছে সীমান্ত এলাকার অশা…


নিউজ বাংলা ডেস্ক : গত কয়েক বছরে দেশপ্রেম এবং ভারতীয় সেনাদের বীরত্ব তা নিয়েই একাধিক ছবি তৈরি হয়েছে চলচ্চিত্র জগতে। ভারতীয় সেনা জওয়ানদের নিয়ে তৈরি একাধিক ছবি বাণিজ্যিকভাবে সফল হয়েছে।

চিত্রনাট্যে উঠে এসেছে সীমান্ত এলাকার অশান্ত পরিস্থিতি, কারগিল যুদ্ধ, সার্জিক্যাল স্ট্রাইক আবার ভূস্বর্গ কাশ্মীরের অস্থির চিত্র। তবে এবার থেকে ভারতীয় সেনাদের নিয়ে ছবি তৈরি করতে গেলে প্রতিরক্ষা মন্ত্রকের নো অবজেকশন সার্টিফিকেট মাস্ট। এই মর্মে প্রতিরক্ষামন্ত্রক দপ্তর থেকে সিবিএফসি(central board of film certification) কে চিঠি পাঠানো হয়েছে।

ভারতীয় সেনার কাহিনী, সীমান্ত পরিস্থিতি, শত্রুপক্ষ দেশকে মোক্ষম জবাব এইসব নিয়ে তৈরী হওয়া একাধিক ছবি দর্শকদের চোখে জল যেমন এনেছে তেমনই দেশপ্রেমে উদ্বুদ্ধ করেছে বারবার। তবে শুধুমাত্র সিনেমা নয়, এই একই নিয়ম লাগু হতে চলেছে ওয়েব সিরিজের ক্ষেত্রে।

পর্দায় যাতে ভারতীয় সেনাকে বিকৃত করে কোন তথ্য তুলে না ধরা হয়, সেই কারণেই প্রতিরক্ষা মন্ত্রকের এই সিদ্ধান্ত। গত শুক্রবার এই মর্মে প্রতিরক্ষামন্ত্রক একটি নির্দেশিকা জারি করেছে। সম্প্রতি গালওয়ান উপত্যকায় ভারত চীন রক্তক্ষয়ী সংঘর্ষ নিয়ে ছবি তৈরি করার কথা ঘোষণা করেছিলেন অজয় দেবগন।

তবে এবার থেকে চাইলেই আর পরিচালক-প্রযোজকরা ভারতীয় সেনাদের নিয়ে কোনো চিত্রনাট্য তৈরি করতে পারবেন না। নির্দেশিকাতে জানানো হয়েছে, ভবিষ্যতে ভারতীয় সেনাকে নিয়ে কোন সিনেমা, তথ্যচিত্র বা ওয়েব সিরিজ তৈরি করলে বাণিজ্যিকভাবে তা মুক্তির আগে প্রতিরক্ষা মন্ত্রককে জমা দিতে হবে।

সেক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রক যদি ছবি দেখে মনে করেন, ছবিটি বাণিজ্যিকভাবে মুক্তির ক্ষেত্রে আপত্তিজনক কিছু নেই। তাহলেই প্রতিরক্ষা মন্ত্রক থেকে পাওয়া যাবে নো অবজেকশন সার্টিফিকেট।

#newzbangla #BengaliNews #CrimeNews #নিউজবাংলা #newsbangla #KolkataNews


No comments