Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

করোনা আবহে একাধিক নয়া নির্বাচনী গাইডলাইন জেনে রাখুন, আশি বছরের বেশি ব্যক্তিকে ব্যালটে ভোটের সুবিধা !

 

নিউজ বাংলা ডেস্ক : করোনা আবহের মধ্যে নির্বাচনী ঘন্টা বেজে গেল। শুক্রবারেই বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্ব এবং মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর নয়া গাইডলাইন প্রকাশ করল নির্বাচন কমিশন।

যেখানে ভোট সংক্রান্ত কাজ নমিনেশন, ক্যাম্পেনিং এর বিষয় নিয়ে যাবতীয় তথ্য প্রকাশ করা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে করোণা আক্রান্ত কোন ব্যক্তি এবং ৮০ বছরের উর্ধ্বে থাকা কোন ভোটার পোস্টাল ব্যালটের মাধ্যমে তার ভোট দিতে পারবেন।

এবছর অনলাইনের মাধ্যমে নমিনেশন প্রক্রিয়া, বাড়িতে বাড়িতে ঘুরে ভোট প্রচারের জন্য সর্বাধিক পাঁচ জন ব্যক্তি থাকতে পারবেন। ভোট প্রচারকালীন সময়ে বিভিন্ন রাজনৈতিক শিবিরগুলিকে সামাজিক দূরত্ববৃদ্ধি, মুখে মাস্ক, হাতে গ্লাভস এবং স্যানিটাইজার ব্যবহারের কথা উল্লেখ করা হয়েছে এই গাইডলাইনে।

চলতি বছরের শেষেই বিহার বিধানসভা নির্বাচন এবং কিছু উপনির্বাচন রয়েছে। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখেই নির্বাচন কমিশন জানিয়েছে, করোণা আক্রান্ত এমন কোন ব্যক্তি বা করোণা সন্দেহভাজন কোন ব্যক্তির ক্ষেত্রে বাড়িতে বসে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার সুবিধা থাকছে।

এই একই সুবিধা থাকছে আশি বছরের বেশি ব্যক্তিদের ক্ষেত্রেও। এক্ষেত্রে পোস্টাল ব্যালট উক্ত ব্যক্তিদের বাড়িতে পৌঁছে দেওয়া হবে। এছাড়াও জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত কোন ব্যক্তি বা শারীরিকভাবে বিশেষ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিরা এই সুবিধা পাবেন।

বিহার বিধানসভা নির্বাচনের মধ্য দিয়েই বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচন এবং উপনির্বাচন প্রক্রিয়া শুরু হতে চলেছে। বিহারের বর্তমান বিধানসভার মেয়াদ রয়েছে ২৯ নভেম্বর পর্যন্ত। তাই সূত্রের খবর, সেপ্টেম্বর মাসে বিহার  বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারে কমিশন।

কোন জনসমাবেশ বা রোড শো করার ক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রক বা সংশ্লিষ্ট রাজ্যের কাছ থেকে অনুমতি নিতে হবে রাজনৈতিক দলগুলিকে। ভোট প্রক্রিয়ার সময় সমস্ত ভোটদাতাকে দেওয়া হবে গ্লাভস। সই করা থেকে ইভিএমে বোতাম প্রেস করার আগে সেই গ্লাভস পরে নিতে হবে ভোটারদের।

নির্বাচন প্রক্রিয়া চলাকালীন নির্বাচনী কক্ষে থার্মাল স্ক্রীনিং করা হবে। ভোট গণনার সময় ৭ জনের বেশি কাউন্টিং হলে থাকতে পারবেন না। প্রতিটি বিধানসভা ক্ষেত্রে চারটি কাউন্টিং হল থাকতে পারে বলে গাইডলাইনে জানানো হয়েছে।

#newzbangla #BengaliNews #ElectionCommissionOfIndia #নিউজবাংলা #Newsbangla #BengalUpdate #VoteBidhi

No comments