Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

লোকাল ট্রেনে না, ৭ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে চালু হচ্ছে মেট্রো !

 


নিউজবাংলা ডেস্ক : আজই রাজ্য থেকে দিল্লীতে রেল বোর্ড-এর চেয়ারম্যানের কাছে মেট্রো ও লোকাল ট্রেন চলাচল শুরু করার জন্য চিঠি দেওয়া হয়। আর তারপরেই কেন্দ্রের ঘোষিত আনলক ৪-এর গাইডলাইনে জানিয়ে দেওয়া হয় আগামী সেপ্টেম্বরের ৭ তারিখ থেকে দেশজুড়ে মেট্রো চলাচলে সবুজ সংকেত দেওয়া হয়েছে।

তবে এখনই লোকাল ট্রেন চালানোর কোনও অনুমতি থাকছে না বলে কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। যদিও আগামী ১ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে সর্বভারতীয় মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষা হলে সেক্ষেত্রে ছাত্রছাত্রীরা কিভাবে নিজেদের কেন্দ্রে পৌছবে সে বিষয়ে কোনও আলাদা বন্দোবস্ত হবে কিনা তা পরিষ্কার নয়।

যদিও মেট্রো চালানোর ক্ষেত্রে অতিরিক্ত ভিড় এড়িয়ে কিভাবে পরিষেবা স্বাভাবিক রাখা সম্ভব হবে সে সম্পর্কে এখনই কোনও স্পষ্ট নীতি জানানো হয়নি। তবে যে ভিড় এড়িয়ে সুরক্ষা ব্যবস্থা বজায় রেখেই পরিষেবা দিতে প্রস্তুত তা ইতিমধ্যে মেট্রো সূত্রে জানা গেছে।

প্রসঙ্গতঃ গত মার্চ মাসে দেশজুড়ে লকডাউন ঘোষণার সঙ্গে সঙ্গেই লোকাল, মেট্রো ও দূরপাল্লার ট্রেন চলাচল সম্পূর্ণ স্তব্ধ হয়ে যায়। পরে বন্দে ভারত মিশনের আওতায় দূরপাল্লার কিছু ট্রেন চলাচল করলেও মেট্রো বা লোকাল ট্রেন চালু করার বিষয়ে কোনও সিদ্ধান্তে আসতে পারছিল না কেন্দ্র।

এক্ষেত্রে রাজ্যগুলির আগ্রহ রয়েছে কিনা তাও জানতে চাওয়া হয়। এরই মাঝে একাধিক সাংবাদিক সম্মেলনে এই রাজ্যের মেট্রো ও লোকাল চালানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবারই রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় মেট্রো ও লোকাল চালানোর জন্য কেন্দ্রের রেলওয়ে বোর্ড-এর চেয়ারম্যানকে চিঠি দিয়েছিলেন।

সেই চিঠি অনুযায়ী মেট্রো জট কাটলেও লোকাল ট্রেন এখনই চালু হওয়ার কোনও ইঙ্গিত কেন্দ্রের তরফে মেলেনি। যদিও রাজ্যের একটা বড় অংশের মানুষই চাইছেন লোকাল ট্রেন চলাচল শুরু করুক। তাহলে প্রতিনিয়ত বিপুল খরচ করে বাসে করে কর্মক্ষেত্রে যাওয়ার হাত থেকে বেঁচে যাবেন তাঁরা।

 #NewzBangla #BengaliNews #Lockdown #NewsUpdate #নিউজবাংলা #LatestUpdate #BengalLockdown #Unlock4 #FightAgainstCovid19 #Covid19

No comments