Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

এয়ারফোর্স ওয়ান-এর আদলে ভারতের প্রধানমন্ত্রীর জন্য আসছে দুটি "এয়ার ইন্ডিয়া ওয়ান", দাম পড়বে ৮ হাজার কোটি !

 

নিউজবাংলা ডেস্ক : মাঝ আকাশে শত্রুপক্ষের হামলা হোক বা যে কোনও জরুরী পরিস্থিতি থেকে বাঁচতে অভাবনীয় সুরক্ষা ব্যবস্থা রয়েছে বিশ্বের সব থেকে বেশী আর্থিক প্রতিপত্তিশালী দেশ আমেরিকার প্রেসিডেন্টের জন্য ব্যবহৃত এয়ারফর্স ওয়ানে। এবার ঠিক তেমনই দুটি বিমান আসছে ভারতের প্রধানমন্ত্রীর জন্য।

নাম দেওয়া হয়েছে "এয়ার ইন্ডিয়া ওয়ান"। দুটি বিমান কিনতে খরচ হচ্ছে প্রায় ৮ হাজার কোটি টাকা। একটানা ১৭ ঘন্টা ওড়ার পাশাপাশি রয়েছে মিশাইল প্রতিরোধের ক্ষমতা, বিমানের মধ্যেই থাকছে বিশেষ ক্ষমতাসম্পন্ন স্যাটেলাইট যোগাযোগের সুবিধা। এছাড়াও আরও অনেক সুবিধে থাকছে এই বিমানে যা আগের ব্যবহৃত বিমানে ছিল না।

সূত্রের খবর, ইতিমধ্যে বিমানগুলি ভারতে আসার জন্য তৈরি। সবদিক ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই একটি বিমান ভারতে চলে আসবে। অন্যটি বছরের শেষ নাগাদ আসতে পারে বলে জানা গেছে। এর আগে ভারতের প্রধানমন্ত্রী যে বিমানে চড়ে যাতায়াত করতেন সেটি একটানা ১০ ঘন্টাও উড়তে পারত না। তাছাড়া মিশাইল থেকে বাঁচার কোনও বিশেষ ব্যবস্থাও ছিল না সেখানে।

জানা গেছে, আমেরিকার রাষ্ট্রপতির ব্যবহৃত এয়ারফোর্স-ওয়ানে ব্যবহৃত প্রযুক্তিগুলির কথা মাথায় রেখেই এই বিমানটিকেও তৈরি করা হয়েছে। এই বিমানে থাকছে একটি সেমিনার হল, অস্ত্রোপচারের ব্যবস্থা সহ থাকছে বিশেষ সুবিধাযুক্ত দুটি মেডিক্যাল সেন্টার। রয়েছে একাধিক কেবিন।

সেই সঙ্গে লার্জ এয়ারক্রাফট ইনফ্রারেড কাউন্টার মেজারর্স অর্থাৎ নিজস্ব মিশাইল ডিফেন্স সিস্টেম, হিট সেন্সিং মিসাইল ও অন্যান্য মিসাইল এড়িয়ে যাওয়ার প্রয়ুক্তি। হ্যাক করা যাবে না এমন বিশেষ ফ্রিকোয়েন্সির অডিও-ভিডিও সুবিধেযুক্ত স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা।

এই বিশেষ বিমানের সুরক্ষা পরিচালনা সহ চালানোর প্রযুক্তি জানতে ইতিমধ্যে ভারতীয় বায়ুসেনার পাশাপাশি এয়ার ইন্ডিয়ার বাছাই করা পাইলটদের টিম আমেরিকায় পৌঁছে গিয়েছেন প্রশিক্ষণ নেওয়ার জন্য। ভারতের ইতিহাসে এই বিমানের সংযুক্তি বড়সড় মাইলফলক হয়ে থাকবে বলেই বিশেষজ্ঞদের অভিমত।

তথ্যসূত্র-জি২৪ঘন্টা 

#newzbangla #BengaliNews #AirIndiaOne #নিউজবাংলা #Newsbangla #BengalUpdate #PMModiNewJet

No comments