Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

কলেজ-বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা বাতিলের আশা ক্ষীণ, সিঁদুরে মেঘ দেখছে বাংলার লক্ষাধিক ছাত্রছাত্রী !

 

নিউজ বাংলা ডেস্ক : জট কাটছে না বিশ্ববিদ্যালয় গুলির চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের পরীক্ষা নিয়ে। কোন পথে এগিয়ে তাদের ভবিষ্যৎ তা নিয়েই উঠছে প্রশ্ন। ইউজিসির দাবী, সেপ্টেম্বরের মধ্যেই রাজ্যগুলিকে এই পরীক্ষা নিতে হবে।

সেক্ষেত্রে পড়ুয়াদের কথা না ভেবে বর্তমান পরিস্থিতিতে বেনজির সিদ্ধান্ত নিচ্ছে ইউজিসি এমনটাই মত কয়েকটি রাজ্য সহ একাধিক পড়ুয়াদের। সেই নিয়েই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন বেশ কিছু পড়ুয়া।

সেই মামলার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে আগামী ১৪ অগাস্টের মধ্যে সুনিশ্চিত জবাব সুপ্রিম কোর্টে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গত ৬ জুলাই ইউজিসি তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছিল আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই কলেজগুলির চূড়ান্ত বর্ষের পরীক্ষা শেষ করতে হবে।

কিন্তু করোনার কথা ভেবে যেহেতু একাধিক বোর্ড এর আগে পরীক্ষা বাতিলের কথা জানিয়েছিল,সেই সুরক্ষার দিক ভেবে এবার ইউজিসিকেও পড়ুয়ারা দাবী জানিয়েছিল পরীক্ষা বাতিলের কথা। কিন্তু সে বিষয়টি সম্ভব নয় বলে জানান হয়।

এদিন মামলা চলাকালীন সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, পরিস্থিতি যাই হোক পড়ুয়ারা চূড়ান্ত বর্ষের পরীক্ষা না দিলে ডিগ্রি পাওয়া সম্ভব নয়। এদিকে একাধিক রাজ্য এই পরীক্ষা বাতিল করে পূর্বের ফলাফলের ভিত্তিতে মূল্যায়নের আর্জি জানিয়েছিল। কিন্তু কোনোকিছুতেই রাজি নয় ইউজিসি।

সেক্ষেত্রে বলা হয়েছিল, অনলাইন বা অফলাইন বা অনলাইন-অফলাইন এই তিনটি পদ্ধতির যেকোনো একটির মাধ্যমে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলি। যদিও ইউজিসির গাইডলাইন মেনে দেশের একাধিক বিশ্ববিদ্যালয় সাড়া দিয়েছে আগেই।

সেই তালিকাতে রয়েছে এ রাজ্যের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। রাজ্যের তরফে করোনা পরিস্থিতির কথা জানিয়ে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি পাঠান প্রধানমন্ত্রীকে। রাজ্য উচ্চ শিক্ষা দফতর থেকে চিঠি পাঠানো হয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে, যাতে বিষয়টি পুনর্বিবেচনা করে দেখা হয়।

একাধিক রাজ্যের আপত্তি, করোনা আবহ সেইসাথে পড়ুয়াদের করা মামলার বিষয় মাথায় রেখেই চূড়ান্ত বর্ষের পরীক্ষার বিষয়ে সুনিশ্চিত মতামত আগামী ১৪ অগাস্টের মধ্যে সুপ্রিম কোর্টকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

#newzbangla #BengaliNews #EducationNews #নিউজবাংলা #newsbangla #UGC #HigherEducation

 

No comments