Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

জ্বালানি কুড়োতে নেমে বাঘের খপ্পরে পড়া রুখতে সুন্দরবনের মৎস্যজীবিদের বিনামূল্যে LPG দিল "SHER" !

 

নিউজবাংলা ডেস্ক : বেঁচে থাকার লড়াইটা যে ঠিক কতটা শক্ত তা বোধহয় এই সুন্দরবনে গেলেই এক মুহূর্তে টের পাওয়া যায়। জলে কুমির আর ডাঙায় বাঘের ভয়কে উপেক্ষা করেই প্রতিনিয়ত বেঁচে থাকার লড়াই চালিয়ে যাচ্ছেন এখানকার বাসিন্দারা।

একদিকে যেমন মাছ ধরা রয়েছে, তেমনই কাংড়া ধরতে বা জঙ্গলে মধু আনতে গিয়ে প্রায়শই বাঘের খপ্পরে পড়েন মৎস্যজীবিদের একাংশ। সেই সঙ্গে নৌকোয় রান্নাবান্না করার জন্য জঙ্গল থেকে কাঠ আনতে গিয়েও অনেক হতভাগ্য মৎস্যজীবি বাঘের শিকার হয়ে প্রাণ খুইয়েছেন।

এই দুরবস্থার কথা মাথায় রেখেই স্বেচ্ছাসেবী সংগঠন "SHER" এক নজির বিহীন উদ্যোগ নিয়েছে। নৌকোয় রান্নার জন্য জঙ্গলে জ্বালানি কাঠ সংগ্রহে গিয়ে যাতে কোনও মৎস্যজীবিকে আর প্রাণ হারাতে না হয় তারজন্য প্রায় ১০০ মৎস্যজীবিকে বিনামূল্যে গ্যাস সংযোগ দিয়েছে সংস্থাটি।

সুন্দরবনের টাইগার রিজার্ভের অন্তর্গত বাগনা ও ঝিংগাখালিতে ছোট্ট অনুষ্ঠানের মাধ্যমে এই এলপিজি সংযোগগুলি মৎস্যজীবিদের হাতে তুলে দেওয়া হয়েছে। সেই সঙ্গে তাঁদের দেওয়া হয়েছে ফেস শিল্ড।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার কর্ণধার জয়দীপ কুন্ডু। এছাড়াও উপস্থিত ছিলেন বন্যপ্রাণী সংরক্ষণ কর্মী শম্পা কুন্ডু, সুন্দরবন টাইগার রিজার্ভের অ্যাসিস্ট্যান্ট ফিল্ড ডিরেক্টর অনিন্দ্য গুহ ঠাকুরতা, আইএফএস রবিকান্ত সিনহা, তাপস দাস এবং বসিরহাটের রেঞ্জ অফিসার বিপ্লব ভৌমিক প্রমূখরা।

সংস্থটির এই উদ্যোগে যারপরনাই খুশী মৎস্যজীবিরা। তাঁদের বিপদে আপদে প্রায়ই এই সংস্থাটি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। তবে এবারের উদ্যোগ সত্যিই প্রশংসনীয় বলেই মৎস্যজীবিদের মত। 

#newzbangla #BengaliNews #Sundarban #নিউজবাংলা #Newsbangla #BengalUpdate #RoyelBengalTiger #SHER

 

 

No comments