Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ভারতের হাতেই কি মিলবে করোনা সাফল্যের চাবিকাঠি, আসতে চলেছে কম দামের অক্সফোর্ডের ভ্যাকসিন !

 

নিউজ বাংলা ডেস্ক : করোনা থেকে মুক্তির দিকে তাকিয়ে গোটা বিশ্ব। তার মাঝেই আশার আলো দেখাল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। খুব শীঘ্রই তারা ২২৫ টাকা মূল্যের ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে চলেছে। অক্সফোর্ডের সাথে ভ্যাকসিন তৈরির চুক্তি করেছিল এই সংস্থা।

কিছুদিন আগেই খুব কম দামে ভারত বায়োটেক এবং আইসিএমআরের তৈরী কোভ্যাক্সিন ১০০ টাকা দামে পাওয়ার কথা জানানো হয়েছিল। এবার কিছুটা বেশি দামের হলেও অক্সফোর্ডের তৈরী ভ্যাকসিন সেরাম ইনস্টিটিউটের মাধ্যমে অনেকটাই কম দামে ভারতে পাওয়া যাবে।

পাশাপাশি বিল অ্যান্ড মিরিন্ডা গেটস ফাউন্ডেশনের তরফে ১৫০ মিলিয়ন ডলার সাহায্য সেরাম ইনস্টিটিউটকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে নেমে এটি অনেক বড় পদক্ষেপ বলেই মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

ভারত থেকে এই সংস্থা কমপক্ষে ১০ কোটি ডোজ প্রস্তুত করবে। সেইসাথে ৯২ টি দেশে এই ভ্যাকসিন সরবরাহ করা হবে। এর পাশাপাশি খুব শীঘ্রই ওষুধ তৈরিতেও নজর কেড়েছে ভারত।

চলতি মাসেই বাজারে ৬৮ টাকা মূল্যের ফ্যাভিপিরাভির সিপ্লেনজা বাজারে আসতে চলেছে। এছাড়াও ৫৯ টাকা মূল্যের হেট্রোলেব এবং ৪৯ টাকা মূল্যের কোভিহল্ট বাজারে খুব শীঘ্রই আসতে চলেছে বলে খবর।

#newzbangla #BengaliNews #FightAgainstCovid19 #নিউজবাংলা #newsbangla #Covid19Vaccine

 

No comments