Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

তৈরি হোন ছাত্রছাত্রীরা, এই রাজ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা ১লা অক্টোবর !

 


নিউজ বাংলা, কলকাতা : পূর্বনিধারিত সূচী মেনেই কলেজ বিশ্ববিদ্যালয়গুলির স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সের পরীক্ষা নেওয়ার বিষয়ে সুনিশ্চিত সিদ্ধান্ত নিল রাজ্য। এদিন শিক্ষামন্ত্রী এবং উপাচার্যদের বৈঠকেই স্থির হয় আগামী অক্টবরের ১ তারিখ থেকে ১৮ তারিখের মধ্যে পরীক্ষা নেওয়ার কাজ সম্পূর্ণ করা হবে। এবং ফলপ্রকাশ করা হবে আগামী ৩১ অক্টবরের মধ্যে।

প্রসঙ্গতঃ সুপ্রিম কোর্টের রায়কে মান্যতা দিয়েই রাজ্য এই সিদ্ধান্ত নিয়েছে।বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের দেওয়া নির্দেশিকা শিথিলের নির্দেশে শীর্ষ আদালত জানায় ৩০ সেপ্টেম্বরের পরিবর্তে যদি কোনো রাজ্য বাড়তি সময় নিতে চায় তা কমিশনকে চিঠি লিখে জানাতে হবে।

সেই মতোই গত ২৮ আগস্ট টিএমসিপি প্রতিষ্ঠা দিবসের মঞ্চ থেকে মমতা ব্যানার্জী জানান, সেপ্টেম্বরে পরীক্ষা সম্ভব নয়। তবে পুজোর আগে পরীক্ষা নেওয়া হবে। এদিন সেইমতো সূচী ঠিক করা হয় উচ্চ শিক্ষা দপ্তর, উপাচার্য, শিক্ষামন্ত্রকের সিদ্ধান্তে। দ্রুত এই সিদ্ধান্ত কমিশনকে জানিয়ে দেওয়া হবে বলেও জানা গিয়েছে।

তবে কিভাবে এই পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে রাজ্য বা উচ্চ শিক্ষা দফতর থেকে কোনো অ্যাডভাইজরি প্রকাশ করা হবেনা। এই সিদ্ধান্ত নেবে কলেজ এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভার্চুয়াল বৈঠকে এই কথা স্পষ্ট জানান শিক্ষামন্ত্রী। যদিও এই করোনা আবহে অনলাইন বা অফলাইন বা দুটি ভাবেই পরীক্ষার নেওয়ার একটি পদ্ধতির কথা ভাবা হয়েছিল।

তবে শহরকেন্দ্রিক এলাকা ছাড়া প্রত্যন্ত গ্রামে অনলাইন পরীক্ষা নেওয়া অনেকটাই কঠিন বলে মত প্রকাশ করেছেন শিক্ষামহলের একাংশ। সেক্ষেত্রে এত কম সময়ে কিভাবে পরীক্ষা নিয়ে ফলপ্রকাশ হবে সেই নিয়েই দ্রুত সিদ্ধান্ত নিতে বলা হয়েছে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে।

#NewzBangla #BengaliNews #EducationNews #NewsUpdate #নিউজবাংলা #LatestUpdate #IndiaNews #ExamUpdate

No comments