Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

আনলক ৪-এ রাজ্যের লকডাউনে কেন্দ্রের না, বাংলার পূর্বঘোষিত লকডাউনের ভবিষ্যৎ নিয়ে উঠছে প্রশ্ন !

 


নিউজবাংলা ডেস্ক : এবার কেন্দ্রের বাইরে গিয়ে কোনও রাজ্য সরকার আলাদা করে লকডাউন ঘোষণা করতে পারবে না। শনিবার আনলক ৪-এর ঘোষণা করেছে কেন্দ্র। ১লা সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশজুড়ে লাগু হবে আনলক ৪।

যার গাইডাইল প্রকাশ করে কেন্দ্র সাফ জানিয়ে দিয়েছে কোনও রাজ্য সরকার আলাদা করে লকডাউন করতে পারবে না। এবার থেকে কোনও রাজ্য সরকার বা জেলা স্তরে আলাদা করে লকডাউন করতে হলে তার জন্য কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমোদন লাগবে বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

এরফলে ইতিমধ্যে পশ্চিমবঙ্গে আগামী সেপ্টেম্বরের ৭, ১১ ও ১২ তারিখ যে লকডাউনের ঘোষণা করা হয়েছে তা ঘিরে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে বলে বিশেষজ্ঞদের মত। কেন্দ্রের গাইডলাইন অনুযায়ী, আনলক ৪-এ শুধুমাত্র কনটেনমেন্ট জোন চালু থাকবে। বন্ধ থাকবে সিনেমা হল, সুইমিং পুল।

তবে ২১ সেপ্টেম্বরের পর থেকে বেশ কিছু বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে। যেমন ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্কুল কলেজ বন্ধ থাকলেও ৯ম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের অভিভাবকদের লিখিত অনুমতি সাপেক্ষে স্বেচ্ছায় স্কুলে যেতে ছাড় দেওয়া হয়েছে।

স্বেচ্ছায় শিক্ষকরাও স্কুলে যেতে পারবেন। তবে কনটেনমেন্ট জোনের ছাত্রছাত্রীরা স্কুলে যেতে পারবেন না। সামাজিক, শিক্ষামূলক খেলায় ছাড় মিলবে ২১ সেপ্টেম্বরের পর থেকে। ওইদিন থেকে ওপেন এয়ার থিয়েটারে ছাড় দেওয়া হচ্ছে।

এছাড়াও রাজনৈতিক সভা, ধর্মীয় অনুষ্ঠানেও ছাড় দেওয়া হচ্ছে, সেক্ষেত্রে ১০০ জনের বেশী রাজনৈতিক কর্মসূচীতে থাকতে পারবে না। ইতিমধ্যে প্রতিরাজ্যের মুখ্যসচিবদের চিঠি পাঠিয়ে আনলক ৪-এর নিয়মকানুন জানিয়ে দিয়েছে কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক।

প্রসঙ্গতঃ এর আগে কেন্দ্রের নির্দেশিকার বাইরেও বাংলা সহ একাধিক রাজ্য নিজের মতো করে লকডাউন ঘোষণা করেছে। তবে নতুন নির্দেশিকায় রাজ্যের থেকে সেই ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

 #NewzBangla #BengaliNews #Lockdown #NewsUpdate #নিউজবাংলা #LatestUpdate #BengalLockdown #Unlock4 #FightAgainstCovid19 #Covid19

No comments