Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

স্নাতক ও স্নাতকোত্তরের পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে UGC কে চিঠি পাঠাল রাজ্য !

নিউজ বাংলা, কলকাতা : করোনাভাইরাসের পরিস্থিতির দিকে নজর রেখেই UGC এর নেওয়া সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানাল রাজ্য। সেই মর্মেই আজ UGC কে একটি চিঠি পাঠানো হয়েছে যেখানে সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত পরিবর্তনের কথা বল…

নিউজ বাংলা, কলকাতা : করোনাভাইরাসের পরিস্থিতির দিকে নজর রেখেই UGC এর নেওয়া সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানাল রাজ্য। সেই মর্মেই আজ UGC কে একটি চিঠি পাঠানো হয়েছে যেখানে সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত পরিবর্তনের কথা বলা হয়েছে।

উল্লেখ্য, UGC তরফে জানানো হয়েছিল স্নাতক এবং স্নাতকোত্তর পরীক্ষাগুলি বিশ্ববিদ্যালয় কর্তৃক আগামী সেপ্টেম্বরের মধ্যেই নিতে হবে। এই বিজ্ঞপ্তি জারি হওয়ার পরেই চিন্তার ভাঁজ পড়ে রাজ্যের বিশ্ববিদ্যালয় গুলির।

যেভাবে রাজ্যে গত কয়েকদিনে করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী হচ্ছে সেই দিক পর্যবেক্ষণ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়। স্বাভাবিক ভাবেই সেপ্টেম্বরে কোন পরিস্থিতির সম্মুখীন হবে রাজ্য তা নিশ্চিত নয়।

চিঠিতে এও জানানো হয়, পরীক্ষার মূল্যায়ন হবে ৮০%-২০% হিসেবে। অর্থাৎ আগের সেমিস্টারে পাওয়া বেশি নম্বরের ভিত্তিতে আশি শতাংশ এবং ইন্টারন্যাল অ্যাসেসমেন্টের প্রাপ্ত নাম্বারের ভিত্তিতে বাকি কুড়ি শতাংশ মূল্যায়ন করা হবে।

রাজ্যের এই অ্যাডভাইজরিতে সম্মতি দিয়েছে বিশ্ববিদ্যালয়গুলি। ছাত্রছাত্রীরাও এই মূল্যায়ন মেনে নিয়েছেন। উচ্চ শিক্ষা দফতরের এই অ্যাডভাইজরি মেনে নির্দেশিকাও জারি করে দিয়েছেন ইতিমধ্যেই একাধিক বিশ্ববিদ্যালয়।

এই মুহূর্তে কিভাবে UGC এর গাইডলাইন মেনে পরীক্ষা কার্যকর করা যাবে তা খতিয়ে দেখা হচ্ছে। যদিও সমস্ত দিক পর্যবেক্ষণ করে অ্যাডভাইজরি মেনেই পরীক্ষা হবে বলে জানানো হয়েছে, কিন্তু UGC এর নয়া গাইডলাইন যাতে পরিবর্তন করা যায় রাজ্যের কথা ভেবে সেইদিকটি দেখতে অনুরোধ করাও হয়েছে UGC কে।


No comments