Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

পিএম কেয়ারের টাকায় তৈরী ভেন্টিলেটরের মান নিয়ে সংশয়, বিকল একাধিক মেশিন !

নিউজ বাংলা ডেস্ক : 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্পের আওতায় তৈরি ভেন্টিলেটরের গুণগত মান নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন। পিএম কেয়ার ফান্ডের টাকায় বরাদ্দ ভেন্টিলেটর গুলি অধিকাংশ হাসপাতালে কার্যকরী নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।কিছুদিন আগ…

নিউজ বাংলা ডেস্ক : 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্পের আওতায় তৈরি ভেন্টিলেটরের গুণগত মান নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন। পিএম কেয়ার ফান্ডের টাকায় বরাদ্দ ভেন্টিলেটর গুলি অধিকাংশ হাসপাতালে কার্যকরী নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

কিছুদিন আগে মুম্বাইয়ের এক হাসপাতালে ৮১ টি ভেন্টিলেটর সঠিক কাজ না করায় সেগুলিকে ফেরত পাঠানো হয়েছিল। এবার চণ্ডীগড়ে সেই ঘটনার পুনরাবৃত্তি।

গভর্মেন্ট মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের অধীনস্থ পোষ্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চে পাঠানো হয়েছিল ১০ টি ভেন্টিলেটর। যেগুলির মান সঠিক নয় বলে জানানো হয়েছে।

পিএম কেয়ার ফান্ড থেকে বিভিন্ন রাজ্যের সরকারী হাসপাতাল গুলিকে ২০০০ কোটি টাকার প্রকল্পে ৫০,০০০ ভেন্টিলেটর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র সরকার। সেই  অর্থেই ২০টি ভেন্টিলেটর কেনে চন্ডিগড় প্রশাসন, যার মধ্যে ১০ টি ভেন্টিলেটর  চিকিৎসার উপযোগী নয়।

পোষ্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ সূত্রের খবর, দশটি ভেন্টিলেটরেই যান্ত্রিক ত্রুটি ছিল। বিভিন্ন রোগীর ক্ষেত্রে শরীরের অক্সিজেন সরবরাহের মাত্রা বিভিন্ন রকম হয়। কিন্তু এই ভেন্টিলেটার গুলিতে সেই সুবিধা ছিল না। আর এই যান্ত্রিক গোলযোগের কারণে ভুল চিকিৎসা হত মানুষজনের। তাই এগুলি ব্যবহারের অনুপযুক্ত বলেই জানান তারা।

তথ্যসূত্র - এইসময়

#newzbangla #PMCareFund #bengalinews #নিউজবাংলা #NationalNews #newsbangla #VentilatorMachine


No comments