Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

সঠিক স্যানিটাইজার ব্যবহার করছেন তো ?

নিউজ বাংলা, কলকাতা : সংক্রমণ এড়াতে প্রতিনিয়ত ব্যবহার করছেন স্যানিটাইজার, আদৌ কি জানেন আপনার ব্যবহার করা স্যানিটাইজার কতটা স্বাস্থ্যের পক্ষে উপযুক্ত? বাজারের রকমারি স্যানিটাইজার এ কিভাবে বুঝবেন আপনার জন্য কোনটা উপযোগী।পকেট ফ্রেন…

নিউজ বাংলা, কলকাতা : সংক্রমণ এড়াতে প্রতিনিয়ত ব্যবহার করছেন স্যানিটাইজার, আদৌ কি জানেন আপনার ব্যবহার করা স্যানিটাইজার কতটা স্বাস্থ্যের পক্ষে উপযুক্ত? বাজারের রকমারি স্যানিটাইজার এ কিভাবে বুঝবেন আপনার জন্য কোনটা উপযোগী।

পকেট ফ্রেন্ডলির আশায় ভুল স্যানিটাইজার ব্যবহার করছেন না তো? করোনা শুরুর সময়ে বাজারের এই দুর্মূল্য জিনিস এখন সহজলভ্য। পথে-ঘাটে যেকোনো দোকানেই এখন গ্যাঁটের কড়ি খসালেই মিলছে স্যানিটাইজার। বিভিন্ন সংস্থার নানা রং থেকে নানা ফ্লেভারের স্যানিটাইজারে সাজছে বাজার। বিভিন্ন স্যানিটাইজার এর ভিড়ে কোন স্যানিটাইজার কেনা উচিত আর কোনটা নয় তা কিভাবে বুঝবেন।

মূলত ক্লোরোহেক্সিডিন,  ইথানল অথবা আইসোপ্রোপাইল অ্যালকোহল রয়েছে এরকম স্যানিটাইজার ব্যবহার করা উপযুক্ত বলে চিকিৎসকরা বলছেন। ন্যূনতম ৭০ শতাংশ অথবা তার উপরে থাকা অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার করোনা রোধে সক্ষম। চিকিৎসকরা বরাবর বলছেন, করোনা আটকাতে স্যানিটাইজার মাস্ট। কিন্তু আপনার ব্যবহার করা স্যানিটাইজার করোনা আটকাচ্ছে কিনা তার প্রমান কোথায়।

বিশেষজ্ঞদের দাবি, দোকানে যেকোনো স্যানিটাইজার কেনার সময় বোতলের নিচে থাকা লেভেলে অ্যালকোহলের পরিমান দেখে নিতে হবে। স্যানিটাইজার এ হাইড্রোজেন পার অক্সাইড এর পরিমাণ যদি ০.১২৫ এর বেশি হয় তাতে বিপরীত প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে অর্থাৎ সেক্ষেত্রে হাতে ফোসকা বা হাত পুড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। স্যানিটাইজার এ থাকা প্রয়োজনীয় উপাদান গুলি যদি পরিমিত হিসেবে না থেকে থাকে তাহলে গুণগত দিক থেকে স্যানিটাইজারটি ব্যবহারের উপযুক্ত নয়।

কিন্তু সেই বিষয়কে গুরুত্ব না দিয়েই শুধুমাত্র করোনা তাড়ানোর লক্ষ্য নিয়ে বিভিন্ন সংস্থার স্বল্প মূল্যের স্যানিটাইজার মুড়ি-মুড়কির মতো বিকোচ্ছে বাজারে। অধিকাংশ ক্রেতা এবং বিক্রেতা এই স্যানিটাইজারের সম্পর্কে বিশদ তথ্য জানেন না। অধিকাংশ দোকানে বিক্রেতারা জানাচ্ছেন, আসল এবং নকল এর লড়াইতে না নামতে চেয়েই শুধুমাত্র নামী কোম্পানির হ্যান্ড স্যানিটাইজার গুলি তারা বিক্রি করতে চান।

আবার অন্যদিকে কিছু বিক্রেতারা শুধুমাত্র বাজারের চাহিদাকে লক্ষ্য করেই স্বল্প মূল্যের স্যানিটাইজার গুলি বিক্রি করছেন। আবার ক্রেতাদের ক্ষেত্রেও চিত্রটা অনেকটাই একই রকম। মনে করোনা ভয় এবং পকেট ফ্রেন্ডলির আশায় সস্তার স্যানিটাইজার কিনেই হাতে ঘষছেন অনেকে।

No comments