Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

বছরে ঠেকানো যাবে ৭ লক্ষ মৃত্যু, এবার এক টীকাতেই মশা বাহিত রোগে কিস্তিমাতের পথে গবেষকরা !

নিউজ বাংলা ডেস্ক : করোনা থেকে মুক্তি পেতে চাইছে গোটা বিশ্ব। ইতিমধ্যেই সে বিষয়ে স্বস্তির খবর শুনিয়েছে অক্সফোর্ড। ফের অক্সফোর্ডের হাত ধরেই সাফল্যের খবর বিশ্বে। একটি মাত্র ভ্যাকসিনেই এবার জব্দ হবে মশা বাহিত রোগের প্রকোপ।অক্সফোর্ড …

নিউজ বাংলা ডেস্ক : করোনা থেকে মুক্তি পেতে চাইছে গোটা বিশ্ব। ইতিমধ্যেই সে বিষয়ে স্বস্তির খবর শুনিয়েছে অক্সফোর্ড। ফের অক্সফোর্ডের হাত ধরেই সাফল্যের খবর বিশ্বে। একটি মাত্র ভ্যাকসিনেই এবার জব্দ হবে মশা বাহিত রোগের প্রকোপ।

অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রানীবিদ্যা বিভাগের হাত ধরেই মসকুইটো ভ্যাকসিন আসতে চলেছে বাজারে। যার মাধ্যমে ম্যালেরিয়া,ডেঙ্গু, চিকুনগুনিয়া, ফাইলেরিয়া সহ একাধিক মশাবাহিত রোগ নিধন হবে বলে দাবি গবেষকদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সংক্রামক রোগের মধ্যে মশাবাহিত রোগের প্রকোপ ১৭%। ল্যানসেট পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী, ভ্যাকসিনের প্রথম ট্রায়াল সফলভাবে ৪৯ জনের ওপর করা হয়েছে।

আপাতত অ্যানিম্যাল ট্রায়ালের পর এবার হিউমান ট্রায়ালের অপেক্ষা। সেই ট্রায়ালে সফল হলেই মশা বাহিত রোগের মারণাস্ত্র হবে এই মসকুইটো ভ্যাকসিন। গবেষকদের দাবি, অ্যানোফিলিস, কিউলেক্স, এবং এডিস এই তিন প্রজাতির মশার লালারস এক।

লালারসে মজুত চারটি একই পেপটাইড দিয়ে তৈরি এই ভ্যাকসিন। এই ভ্যাকসিন রক্তে থাকা টি লিম্ফোসাইটকে উদ্দীপ্ত করে কোষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, প্রতিবছর গড়ে প্রায় সাত লক্ষ মানুষের মশার কামড়ে মৃত্যু হয়।

প্রতিবছর গড়ে ম্যালেরিয়ায় সংক্রমিত হয় ২০ কোটি মানুষ এবং ডেঙ্গুতে সংক্রমিত হয় ৪০ কোটি মানুষ। তবে একটি টিকার ওপর নির্ভর করেই মশাবাহিত এতগুলো রোগ সংক্রমণ ঠেকানোতে আশার মুখ দেখছেন চিকিৎসকরা।

#newzbangla #WorldNews #ResearchWork #নিউজবাংলা #MosquitoVaccine #BengaliNews #mosquitobyte

No comments