Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

Big Breaking ! করোনা ভ্যাকসিনে ইতিবাচক সাফল্য, অক্সফোর্ডের গবেষণায় ফল মিলেছে দাবী গবেষকদের

নিউজবাংলা ডেস্ক : বিশ্বজুড়ে একাধিক জায়গায় করোনা ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। তবে এখনও পর্যন্ত কোনও গবেষণাতেই অভুতপূর্ব ও বিশ্বাসযোগ্য সাফল্য মেলেনি। এবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে ভ্যাকসিন তৈরি করেছে তার প্রয়োগে ব্যাপক সাফল্য মিলে…

নিউজবাংলা ডেস্ক : বিশ্বজুড়ে একাধিক জায়গায় করোনা ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। তবে এখনও পর্যন্ত কোনও গবেষণাতেই অভুতপূর্ব ও বিশ্বাসযোগ্য সাফল্য মেলেনি। এবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে ভ্যাকসিন তৈরি করেছে তার প্রয়োগে ব্যাপক সাফল্য মিলেছে বলে দাবী করেছেন গবেষকরা।

ইতিমধ্যে এই ভ্যাকসিন ১০৭৭ জনের শরীরে ট্রায়াল দেওয়া হয়েছিল। সেই ট্রায়ালে অত্যন্ত ইতিবাচক সাফল্য পাওয়া গিয়েছে বলে গবেষকরা জানিয়েছেন। ১৮ থেকে ৫৫ বছর বয়সী পুরুষ ও মহিলাদের ওপর এই ভ্যাকসিনের ট্রায়াল দেওয়া হয়েছিল।

প্রথম প্রয়োগে কোনও ব্যক্তির শরীরেই বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি বলে জানা গেছে। এই ভ্যাকসিনটি মাত্র ১৫ থেকে ১৮ দিনের মধ্যেই ভাইরাস প্রতিরোধে শরীরে একই সঙ্গে অ্যান্টিবডি ও টি-সেল তৈরি করতে পারছে।

তবে ভ্যাকসিনের প্রয়োগের পর মাত্র দু'এক জনের সামান্য জ্বর কাশি দেখা দিয়েছে। এই ঘটনাকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ গবেষকরা। তবে ৫৫ বছরের ওপরের ব্যক্তিদের শরীরে এই ভ্যাকসিনের প্রভাব কম দেখা যাচ্ছে বলে জানা গেছে। এখন নতুন করে আরও বেশী মানুষের ওপর এই ভ্যাকসিনের প্রয়োগ করা হবে বলে জানা গেছে।

আরও দু দফায় ক্রমান্বয়ে বিপুল মানুষের ওপর ভ্যাকসিনের প্রয়োগেও একই সাফল্য পাওয়া গেলে আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যেই এই ভ্যাকসিনের বানিজ্যিক উৎপাদন সম্ভব হতে পারে বলেও দাবী গবেষকদের।

-তথ্যসূত্র ২৪ঘন্টা

#NewzBangla #Covid19Vaccine #নিউজবাংলা #BengaliNews #NewsUpdate #OxfordUniversity

কেমন লাগছে আমাদের প্রতিবেদন, আপনার মন্তব্য জানান নীচের কমেন্ট বক্স-এ। আপনার মূল্যবান মন্তব্য ও পরামর্শ আমাদের চলার পথ সমৃদ্ধ করবে।

No comments