Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

চীনের মুখের ভাত কেড়ে এবার ভারতের চেন্নাইতেই তৈরি হচ্ছে আইফোন-১১ !

নিউজ বাংলা ডেস্ক: আন্তর্জাতিক মহলে ভারতের সঙ্গেচীনের সম্পর্ক এখন তলানিতে। চীনেই তৈরী হত বহু কাঙ্খিত এই মোবাইল ফোনটি। কিন্তু এবার শুধু চীন নয় বরং চেন্নাইয়ে অ্যাপেল সংস্থার মতন অতি জনপ্রিয় মোবাইল কোম্পানি তাদের আইফোন ১১ অ্যাসেম্বে…

নিউজ বাংলা ডেস্ক : আন্তর্জাতিক মহলে ভারতের সঙ্গে চীনের সম্পর্ক এখন তলানিতে। চীনেই তৈরী হত বহু কাঙ্খিত এই মোবাইল ফোনটি। কিন্তু এবার শুধু চীন নয় বরং চেন্নাইয়ে অ্যাপেল সংস্থার মতন অতি জনপ্রিয় মোবাইল কোম্পানি তাদের আইফোন ১১ অ্যাসেম্বেল করতে চলছে।

আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে নেমে এটি গুরুত্বপূর্ণ এবং কার্যকরী দিক বলেই মত বিশেষজ্ঞ মহলের। বহুদিন ধরেই এই সংক্রান্ত কথা বার্তা চলছিল অবশেষে সেই দিকটি কার্যকর হল। শিল্প ও বানিজ্যমন্ত্রক সূত্রেও সে কথা টুইট করে জানানো হয়।

চেন্নাইতে ফক্সকনের কারখানায় চলছে এই কাজ। চীনে তৈরি আইফোনের গ্রহণযোগ্যতা কমলে চেন্নাই প্লান্টে তৈরি এই আইফোন বিভিন্ন জায়গায় রপ্তানি করা হবে বলেও জানান শিল্প বিশেষজ্ঞরা।

পাশাপাশি ব্যাঙ্গালুরুর উইস্ট্রন প্লান্টে আইফোন এসই মডেল প্রস্তুত করার চিন্তাভাবনাও শুরু হয়েছে। ইন্ডাস্ট্রি এক্সপার্টদের মতে, ভারতে আইফোন প্রস্তুত হলে বিদেশ থেকে আমদানির কারণে হওয়া ২২% ছাড় পাওয়া যাবে।

অন্যদিকে আমেরিকার সাথে চীনের সম্পর্ক খুব একটা ভালো নয় সেক্ষেত্রে আমেরিকান এই কোম্পানি চীনের সাথে সখ্যতা কমিয়ে ফেলতে চাইবে এটাই স্বাভাবিক। আইফোন প্রস্তুতকারক সংস্থাটি জানায়, বাণিজ্যের ক্ষেত্রে ভারত গুরুত্বপূর্ণ একটি মার্কেট।

তারা মনে করেন, এই বাজার ঠিকভাবে ধরতে পারলে ভারতে অ্যাপেলের গুরুত্ব বাড়বে। চলতি বছরের সেপ্টেম্বরেই অ্যাপেল সংস্থা তাদের ভারতে তৈরী তিনটি মডেল নিয়ে আসবেন বাজারে।

যেখানে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে আইফোন ১১, এবং ফক্সকনে প্রস্তুত হওয়া আরও একটি মডেল আইফোন এক্সআর এছাড়া উইস্ট্রোন প্ল্যান্টে হওয়া আইফোন সেভেন। ভারতে আইফোন বানানো প্রধান কাজ বলে মনে করেন এই সংস্থা। ভারতের পাশাপাশি ভিয়েতনামেও উৎপাদন করতে চায় অ্যাপেল।

#newzbangla #KolkataNews #bengalinews #নিউজবাংলা #Lockdown2 #newsbangla

No comments