Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

Exclusive : প্রথমবার ১ সন্দেহভাজন করোনা আক্রান্তের খবরে সরকারী শিলমোহর দিল উত্তর কোরিয়া !

নিউজবাংলা ডেস্ক : বিশ্বজুড়ে যেখানে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে প্রায় ১৬ মিলিয়ন সেখানে এতদিন পর্যন্ত উত্তর কোরিয়াকে সম্পূর্ণ করোনা মুক্ত দেশ বলেই দাবী জানিয়ে আসছিল কিম জং উন-এর সরকার। তবে এই প্রথমবার নিজের দেশে কোনও সন্দ…


নিউজবাংলা ডেস্ক : বিশ্বজুড়ে যেখানে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে প্রায় ১৬ মিলিয়ন সেখানে এতদিন পর্যন্ত উত্তর কোরিয়াকে সম্পূর্ণ করোনা মুক্ত দেশ বলেই দাবী জানিয়ে আসছিল কিম জং উন-এর সরকার।

তবে এই প্রথমবার নিজের দেশে কোনও সন্দেহভাজন করোনা আক্রান্তের খবরে শিলমোহর দিল উত্তর কোরিয়া। সে দেশের রাষ্ট্রীয় গণমাধ্যম রবিবার জানিয়েছে, দক্ষিণ কোরিয়া থেকে অবৈধ ভাবে উত্তর কোরিয়ায় অনুপ্রবেশকারী এক ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছে বলে সন্দেহ প্রকাশ করা হয়েছে।

এরপরেই ওই সীমান্ত শহর পুরোপুরি সিল করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। ওই ব্যক্তির করোনা টেস্টের রিপোর্ট যদি নিশ্চিত হয়ে যায় তবে এটিই উত্তর কোরিয়া কর্তৃপক্ষ কর্তৃক স্বীকৃত প্রথম মামলা বলে জানা গেছে।

সেদেশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, এই ঘটনার মোকাবিলায় কিম একটি জরুরি পলিটব্যুরো বৈঠক ডেকেছিলেন। যেখানে তাঁর প্রতিক্রিয়া "এমন এক জটিল পরিস্থিতি যাতে বলা যেতে পারে যে এই দুষ্টু ভাইরাস দেশে প্রবেশ করেছে"।

ওই সংবাদ সংস্থার দাবী, বছর তিনেক আগে উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যাওয়া এক ব্যক্তি এই কোরিড -১৯-এর লক্ষণ সহ গত ১৯ জুলাই অবৈধ ভাবে বর্ডার পেরিয়ে কেসং শহরে ফিরে এসেছে।

তবে ওই ব্যক্তির করোনা পজিটিভ কিনা তা এখনই প্রকাশ্যে জানায়নি সেদেশের সরকার। পরিবর্তে ওই সংবাদ সংস্থা সূত্রে দাবী, সন্দেহভাজন ব্যক্তির উপরের শ্বাসযন্ত্রের অঙ্গ এবং রক্তের বেশ কয়েকটি মেডিকেল চেক-আপ থেকে সন্দেহজক ফলাফল পাওয়া গেছে। এই মুহূর্তে ওই ব্যক্তিকে কোয়ারেন্টিনে রাখার পাশাপাশি আর কেউ তাঁর সংস্পর্শে এসেছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

কিউং হি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চাও-জে-উ মন্তব্য করেছেন, “উত্তর কোরিয়ার পক্ষে এটি অত্যন্ত হৃদয় বিদারক ঘটনা। কারণ উত্তর কোরিয়া প্রথমবার কোনও সন্দেহভাজন করোনভাইরাস মামলার রিপোর্ট প্রকাশ্যে স্বীকার করেছে।

ওই সংবাদ সংস্থা এখনও প্রকাশ করেনি যে, কীভাবে ওই অজ্ঞাতপরিচয় ব্যক্তি পৃথিবীর অন্যতম তীব্র সুরক্ষিত দেশের সীমানা পেরিয়েছিল। ইতিমধ্যে গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। তবে সত্যি যদি ওই ব্যক্তি বর্ডার পেরিয়ে এদেশে অবৈধ অনুপ্রবেশ করে তবে দায়ী সামরিক ইউনিটকে "কঠোর শাস্তির" মুখোমুখি হতে হবে।

সূত্রের খবর, উত্তর কোরিয়া ইতিমধ্যে রাশিয়া এবং অন্যান্য দেশ থেকে হাজার হাজার করোনভাইরাস টেস্টিং কিট পেয়েছে। এবং কঠোর ভাবে সে দেশের সীমানা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এর আগে কয়েক হাজার লোককে কোয়ারেন্টিন করা হয়েছিল করোনভাইরাস প্রাদুর্ভাব রোধে সাবধানতা অবলম্বন করতে। তবে সম্প্রতি নিষেধাজ্ঞাগুলি সহজ করা হয়েছিল।

#newzbangla #FightAgainstCovid19 #bengalinews #নিউজবাংলা #NorthKorea #newsbangla #Covid19


No comments