Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

দু'মাসে সাড়ে তিনশো হাতির রহস্যজনক মৃত্যু, উদ্বিগ্ন বন দফতর !

নিউজ বাংলা ডেস্ক : করোনার মধ্যে আফ্রিকার বতসোয়ানায় তিনশ’রও বেশি হাতির রহস্য জনক মৃত্যু হয়েছে। গত দুই মাসে এই হাতিগুলো মারা যায়। একসঙ্গে কি করে এত সংখ্যক হাতি মারা গেল তার প্রকৃত কারণ অনুসন্ধানে তদন্তে নেমেছে স্থানীয় পুলিশ প্রশাসন…


নিউজ বাংলা ডেস্ক : করোনার মধ্যে আফ্রিকার বতসোয়ানায় তিনশরও বেশি হাতির রহস্য জনক মৃত্যু হয়েছে। গত দুই মাসে এই হাতিগুলো মারা যায়। একসঙ্গে কি করে এত সংখ্যক হাতি মারা গেল তার প্রকৃত কারণ অনুসন্ধানে তদন্তে নেমেছে স্থানীয় পুলিশ প্রশাসন।

বিবিসি সূত্রে খবর, আফ্রিকার সব হাতির তিনভাগের একভাগ বতসোয়ানায় রয়েছে। এলাকা পরিদর্শনে ছোট চপারে করে ঘোরার সময় জঙ্গলের ভেতরে একাধিক জায়গায় এই ৩৫০ মৃত হাতি দেখতে পাওয়া গিয়েছে। তবে এই ঘটনার প্রকৃত কারণ জানতে আরও সপ্তাহখানেক লাগতে পারে বলে জানায় সরকার।

স্থানীয়রা জানায়, গত মে মাসের মধ্যবর্তী সময়ে কোনও এক অজানা কারণে সেখানকার ১৬৯ টি হাতি মারা যায়। যাতে ওই অঞ্চলের ৭০ শতাংশ হাতির মৃত্যু হয়েছে। সব মিলিয়ে গত দুই মাসে ডেল্টা অঞ্চলে প্রায় ৩৫০ টি হাতি অজ্ঞাত কারণে মারা গিয়েছে।

হাতি মৃত্যুর কারণ অনুসন্ধান করতে গিয়ে দেখা গিয়েছে, সবকটি হাতিই মারা গিয়েছে বন থেকে কিছু দূরে অবস্থিত স্থানীয় একটি জলাশয়ের কাছে। তাই অনুমান করা হচ্ছে, ওই জলাশয়ের জমা জলে কোনও রাসায়নিক পদার্থ বা বিষক্রিয়ার ফলে এই ঘটনা ঘটে থাকতে পারে।


No comments