Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

কোন পথে এগোবে আনলক-৩ ? অনিশ্চিত স্কুল-মেট্রো-লোকাল ট্রেন, খুলতে পারে মাল্টিপ্লেক্স-জিম !

নিউজ বাংলা ডেস্ক : শেষ হতে চলেছে দেশ জুড়ে চলতে থাকা আনলক ২ প্রক্রিয়া। অগাস্টের দোরগোড়ায় দাঁড়িয়েই আনলক-৩ পর্বের সূচনা হতে চলেছে। এক্ষেত্রে আরও কিছু বাড়তি শিথিলতা মিলবে নাকি আরও কড়াকড়ি হবে নিয়ম, তা নিয়েই শুরু হয়েছে জোরদার জল্পনা।লক…

নিউজ বাংলা ডেস্ক : শেষ হতে চলেছে দেশ জুড়ে চলতে থাকা আনলক ২ প্রক্রিয়া। অগাস্টের দোরগোড়ায় দাঁড়িয়েই আনলক-৩ পর্বের সূচনা হতে চলেছে। এক্ষেত্রে আরও কিছু বাড়তি শিথিলতা মিলবে নাকি আরও কড়াকড়ি হবে নিয়ম, তা নিয়েই শুরু হয়েছে জোরদার জল্পনা।

লকডাউনের এই পর্বেও সম্ভবতঃ স্কুল খোলার সম্ভাবনা থাকছে না। পাশাপাশি করোনার বাড়বাড়ন্তের জেরে মেট্রো বা লোকাল ট্রেন চলাচল শুরু করা যাবে না বলেও একপ্রকার নিশ্চিত বিশেষজ্ঞরা।

তবে সবক্ষেত্রেই রাজ্যগুলির উপর বাড়তি ক্ষমতা দেওয়া হতে পারে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে। আনলক-৩ প্রক্রিয়াতে সিনেমা হল খোলার জন্য ইতিমধ্যেই একপ্রস্থ আলোচনা হয়েছে সিনেমা হল কর্তৃপক্ষ এবং মাল্টিপ্লেক্সগুলির সাথে তেমনটাই স্বরাষ্ট্রমন্ত্রক ও তথ্যসম্প্রচার মন্ত্রক সূত্রের খবর।

যদিও এই বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত এখনও গ্রহণ করা হয়নি। তবে এই আলোচনা প্রসঙ্গে হল মালিকরা সামাজিক দূরত্ববিধি মেনে ৫০% আসনে টিকিট বিক্রি করেই ১ অগাস্ট থেকে হল খোলার পক্ষে মত দিয়েছেন। যদিও সে বিষয়ে তথ্য সম্প্রচার মন্ত্রক এবিষয়ে ২৫% আসনে টিকিট বিক্রিতে সায় দিয়েছে। পরবর্তীতে তা ধীরে ধীরে বাড়ানো হবে।

কেন্দ্রের একাধিক সূত্রের খবর অনুযায়ী, আনলক-৩ পর্যায়ে জিম খোলার বিষয়ে অনুমতি দিতে পারে কেন্দ্র। তবে বর্তমান পরিস্থিতির কথা ভেবে যে এই মুহূর্তে নিরাপদ দূরত্ব মেনে লোকাল ট্রেন এবং মেট্রো চালানো সম্ভব নয় তা একপ্রকার নিশ্চিত।

পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে রাজ্যগুলির সাথে আলোচনা শুরু করেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। যদিও কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল আগেই স্কুল কলেজ খোলার বিষয়ে অভিভাবকদের সাথে কথা বলেই সিদ্ধান্ত নিতে চান বলে জানিয়েছেন। কিন্তু অভিভাবকরা এখন পড়ুয়াদের স্কুলে পাঠানোর বিষয়ে কোনো ইতিবাচক সাড়া দেননি।

তবে সমস্ত বিষয়গুলিতে যে রাজ্য সরকারের ভূমিকা আরও শক্ত হবে তা স্পষ্ট। স্বরাষ্ট্রমন্ত্রক নির্দেশিকা জারি করলেও রাজ্য সরকার তাদের রাজ্যের এবং জেলার পরিস্থিতি দেখে সেই নির্দেশিকা না মানতেই পারেন।

অর্থাৎ এই প্রক্রিয়াতে জিম, সিনেমা হল খোলার কথা কেন্দ্র জানালেও রাজ্য চালু না করার সিদ্ধান্ত নিতেই পারেন। সবকিছু ঠিক থাকলে রাজ্য সরকারের অনুমতি ছাড়া যে কিছু সম্ভব নয় তা একপ্রকার নিশ্চিত।

#newzbangla #FightAgainstCovid19 #bengalinews #নিউজবাংলা #Unlock3 #newsbangla #Covid19India #Unlock3Guideline


No comments