Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

মাধ্যমিকে পিছিয়ে, তবে উচ্চমাধ্যমিকে জেলাগুলিকে টেক্কা দিয়ে সেরার সেরা কলকাতা !

নিউজ বাংলা, কলকাতা : প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফলাফল। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভানেত্রী মহুয়া দাস এবছরের পরীক্ষার ফলাফল ঘোষণা করলেন। এ বছর পাশের হার ৯০.১৩%। আগামী ৩১ জুলাই মার্কশিট পাওয়া যাবে স্কুল থেকে।পাশের হারে এবছর ছাত্রর…


নিউজ বাংলা, কলকাতা : প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফলাফল। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভানেত্রী মহুয়া দাস এবছরের পরীক্ষার ফলাফল ঘোষণা করলেন। এ বছর পাশের হার ৯০.১৩%। আগামী ৩১ জুলাই মার্কশিট পাওয়া যাবে স্কুল থেকে।

পাশের হারে এবছর ছাত্ররা এগিয়ে রয়েছে। ছাত্রদের পাশের হার ৯০.৪৪% এবং ছাত্রীদের পাশের হার ৯০.০০% কিছুটা বেশি বলেই জানান সংসদ সভানেত্রী। পরীক্ষার ফলাফলে নজর কেড়েছে কলকাতা।

এছাড়াও দুই মেদিনীপুর, কালিম্পঙ, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, হুগলি, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদেও ভাল রেজাল্ট এসেছে বলে জানান। এবছর মোট ৭,৭৫,৩৬৪ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন যার মধ্যে ৭,৬১,৫৮৩ জন কৃতকার্য হয়েছেন।

বিজ্ঞান বিভাগে পাশের হার ৯৮.৮৩%, বাণিজ্য বিভাগে পাশের হার ৯২.২২% এবং কলা বিভাগে পাশের হার ৮৮.৭৪%। এবছর সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৪৯৯। পরীক্ষায় সন্তোষজনক ফলাফল না এলে স্ক্রুটিনি বা রিভিউ করার ক্ষেত্রে অনলাইনে আবেদন করা যাবে আগামী ৩১ অগাস্ট পর্যন্ত।

সামগ্রিক পরিস্থিতির কথা ভেবেই রাজ্য সরকার এবং শিক্ষা দফতরের মতানুযায়ী এবছর পিপিআর অর্থাৎ স্ক্রুটিনির জন্য বিষয় প্রতি ৫০ টাকা এবং পিপিআর অর্থাৎ রিভিউয়ের জন্য বিষয় প্রতি ৭৫ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই মূল্য কেবল এই বছরের জন্যই বলে সংসদ কর্তৃক জানানো হয়েছে।

কেমন লাগছে আমাদের প্রতিবেদন, আপনার মন্তব্য জানান নীচের কমেন্ট বক্স-এ। আপনার মূল্যবান মন্তব্য ও পরামর্শ আমাদের চলার পথ সমৃদ্ধ করবে।


No comments