Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

মাত্র ৪০০টাকায় করোনা টেস্ট, ১ ঘন্টায় রিপোর্ট, কামাল দেখাচ্ছে খড়্গপুর আইআইটির ম্যাজিক মেশিন !

নিউজবাংলা ডেস্ক : করোনা প্রতিরোধে বিশ্বজুড়ে নিরন্তর এগিয়ে চলেছে গবেষণা। শুধুমাত্র রোগটিকে প্রতিরোধের জন্য কো-ভ্যাকসিন বা ওষুধ তৈরি নয়, করোনা পরীক্ষা কিভাবে কম খরচে ও সহজে সম্ভব তা নিয়েও বহু গবেষণা চলছে বিশ্বজুড়ে।এরই মাঝে এক দুর্দ…

নিউজবাংলা ডেস্ক : করোনা প্রতিরোধে বিশ্বজুড়ে নিরন্তর এগিয়ে চলেছে গবেষণা। শুধুমাত্র রোগটিকে প্রতিরোধের জন্য কো-ভ্যাকসিন বা ওষুধ তৈরি নয়, করোনা পরীক্ষা কিভাবে কম খরচে ও সহজে সম্ভব তা নিয়েও বহু গবেষণা চলছে বিশ্বজুড়ে।

এরই মাঝে এক দুর্দান্ত সাফল্যের দাবী জানিয়েছেন পশ্চিম মেদিনীপুরের খড়্গপুর আইআইটির এক অধ্যাপক। সুমন চক্রবর্তী নামের ওই অধ্যাপকের দাবী, তাঁরা এমন একটি মেশিন তৈরি করে ফেলেছেন যা করোনা পরীক্ষার ক্ষেত্রে এক যুগান্তকারী আবিষ্কার বলেই দাবী জানিয়েছেন তিনি।

অধ্যাপক সুমনবাবু জানিয়েছেন, এই মেশিন করোনা পরীক্ষার সমস্ত ধারণাকেই বদলে দিতে বাধ্য। কারন, এর আগে যে মেশিন করোনা পরীক্ষার জন্য ব্যবহার করা হয় তার দাম অনেকগুন বেশী। মেশিনটিকে চালাতেও বিশেষজ্ঞ অপারেটারের প্রয়োজন। কিন্তু আইআইটি'র তৈরি মেশিনটি সব দিক থেকেই অনেক সহজ।

মাত্র ২ ফুট মাপের মেশিনটির দাম পড়বে ২ হাজার টাকা। করোনা পরীক্ষা করতে এই মেশিনের লাগবে মাত্র ১ ঘন্টা। আর খরচ পড়বে কেবলমাত্র ৪০০ টাকা। ইতিমধ্যে আগের ব্যবহৃত করোনা পরীক্ষার মেশিনের রিপোর্টের সঙ্গে আইআইটি'র তৈরি মেশিনের রিপোর্ট মিলিয়ে দেখা গেছে তা ১০০% সঠিক।

এই ম্যাজিক মেশিনটির রক্ষণাবেক্ষণের খরচ যথেষ্ট কম। মেশিন চালাতে টেকনিশিয়ানের প্রয়োজন নেই। অথচ আরটিপিসিআরের মতোই নিখুঁত মেশিন বলেই দাবী খড়্গপুর আইআইটি'র অধ্যাপক সুমন চক্রবর্তী'র।

কিভাবে এই মেশিনে করোনা পরীক্ষা হয়?

সুমনবাবু জানিয়েছেন, এই মেশিনে করোনা পরীক্ষার ৩টে ধাপ রয়েছে। লালারস সংগ্রহ করার পদ্ধতি আগের মতো একই। লালারস সংগ্রহের পর তার আরএনএ'কে বার করা হয়। আরএনএ বের করার পর যে পরীক্ষা তাতে দামী যন্ত্রের ব্যবহার আর লাগবে না। একটি মোবাইল অ্যাপের মাধ্যমে খুব সহজেই করোনা পরীক্ষার ফল পাওয়া যেতে পারে।

#newzbangla #KharagpurIITNews #bengalinews #নিউজবাংলা #Covid19TestMachine #newsbangla #FightAgainstCorona

No comments