Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

মায়ানমারে পাথর খনিতে ভয়াবহ ধ্বস, মৃত ১১৩ !

নিউজ বাংলা ডেস্ক : মায়ানমারে একটি জেড পাথরের খনিতে ভয়াবহ ভূমিধসে অন্তত ১১৩ জনের মৃত্যু হয়েছে। তবে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে। ধসের কারণে আরও কেউ চাপা পড়ে থাকতে পারেন বলেই আশঙ্কা করা হচ্ছে। যুদ্ধকালীন তৎপরতায় চল…


নিউজ বাংলা ডেস্ক : মায়ানমারে একটি জেড পাথরের খনিতে ভয়াবহ ভূমিধসে অন্তত ১১৩ জনের মৃত্যু হয়েছে। তবে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে। ধসের কারণে আরও কেউ চাপা পড়ে থাকতে পারেন বলেই আশঙ্কা করা হচ্ছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ।

কাচিন প্রদেশের হাপাকান্ত এলাকায় জেড পাথরের খনিতে এই দুর্ঘটনা ঘটে। বৃহস্পতিবার মায়ানমারের দমকল বিভাগ সূত্রে জানা গেছে, খনিতে কাজ করার সময় আচমকাই লেকের ধারে বিশালাকার একটি বর্জ্যপদার্থের স্তূপ ধসে পড়ে। ধসের কারণে বিপুল পরিমান কাদামাটির স্রোতে কর্মরত প্রায় দুশো শ্রমিক চাপা পড়েন।

এর আগে কর্তৃপক্ষ ৫০ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছিল। তখন বলা হয়েছিল খনির ভেতরে আরও ২০০ জন রয়েছে। নিহত ও আটকে পড়াদের সবাই খনি শ্রমিক। তারা সেখানে পাথর সংগ্রহ করছিলেন। দমকল বিভাগ থেকে সোশ্যাল মিডিয়াতে বলা হয়, মৃত্যুর সংখ্যা ৫০ থেকে বেড়ে মোট ১১৩ জনে দাঁড়িয়েছে।

কাচিনের হাপাকান্ত এলাকায় এ ধরনের ঘটনা প্রায়ই ঘটে থাকে। এখানে খনি শ্রমিকদের নিরাপত্তায় তেমন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। সম্প্রতি মায়ানমারে বেশ কয়েকবার খনিধসের ঘটনা ঘটেছে। ফলে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। এর আগে গত বছর একটি খনিতে দুর্ঘটনায় শতাধিক মানুষ প্রাণ হারান।


No comments