Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

করোনায় জেরবার, পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ, নতুন প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স !

নিউজ বাংলা ডেস্ক : তিনবছর ক্ষমতায় থাকার পর পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ। মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘটনা যদিও নতুন নয়। তবে ফিলিপের এই পদত্যাগ পত্র গ্রহণ করেছে ফ্রান্সের প্রেসিডেন্ট …

নিউজ বাংলা ডেস্ক : তিনবছর ক্ষমতায় থাকার পর পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ। মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘটনা যদিও নতুন নয়। তবে ফিলিপের এই পদত্যাগ পত্র গ্রহণ করেছে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো। এবার সেই প্রধানমন্ত্রী  পদে দায়িত্ব নিলেন জিন ক্যাসটেক্স।

সূত্রের খবর, করোনা পরিস্থিতিতে মন্ত্রিসভা পরিবর্তন করতে চেয়েছিলেন এমানুয়েল। আগামী রবিবার সেই বিষয়েই নতুন মন্ত্রিসভা গঠন করার কথা। কিন্তু সেই নতুন মন্ত্রিসভার ঘোষণার আগেই কেন ফিলিপ পদত্যাগ পত্র জমা করলেন তা নিয়েই জল্পনা শুরু হয়েছিল। 

সম্প্রতি দেশের মধ্যে প্রেসিডেন্টের থেকে বেশি জনপ্রিয় হয়ে উঠেছিলেন ফিলিপ। মন্ত্রিসভার বদল করার সিদ্ধান্ত নিয়েছিলেন প্রেসিডেন্ট। সেইমত প্রধানমন্ত্রী পদেও রদবদলের ঘোষণার আগেই ফিলিপ পদত্যাগ পত্র জমা দেন প্রেসিডেন্টের কাছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে ফিলিপের প্রশংসা করেছিলেন প্রেসিডেন্ট। কিন্তু ফিলিপ কেন এই সিদ্ধান্ত নিলেন তা স্পষ্ট কারণ জানা যায়নি। দেশে ইতিমধ্যেই করোনা পরিস্থিতি নিয়ে চাপে ম্যাক্রো সরকার। তাহলে কি সেই ব্যর্থতার কারণে পদত্যাগ দেওয়ার মত সিদ্ধান্ত নিলেন ফিলিপ।

জিন ক্যাসটেক্স অবশ্য ম্যাক্রোর দলের সদস্য নন। তিনি ডানপন্থি বিরোধী দলের সদস্য। তবে করোনাভাইরাসে কারণে জারি করা লকডাউন থেকে দেশকে বের করে নিয়ে এসে অর্থনৈতিক কর্মকাণ্ড চালুর বিষয়টি দেখভালের দায়িত্বে ছিলেন তিনি। প্রাক্তন প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির আমলে ক্যাসটেক্স এলিসি প্রাসাদে দ্বিতীয় সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে দুই বছর দায়িত্ব পালন করেছেন।


No comments