Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ভারতে করোনা ভ্যাকসিনের প্রথম ট্রায়ালে উৎসাহব্যাঞ্জক ফল, আশার আলো দেখাচ্ছেন গবেষকরা !

নিউজবাংলা ডেস্ক : ভারতে করোনা পরীক্ষার প্রথম ধাপ নিয়ে যথেষ্ট উৎসাহিত গবেষকরা। গত ২৪ জুলাই শুক্রবার হায়দরাবাদের ভারত বায়োটেক এবং ন্যাশানাল ইন্সটিটিউট অফ ভাইরোলজি, আইসিএমআর ও হায়দরাবাদের ভারত বায়োটেক সম্মিলিত ভাবে প্রথম মানবদেহে ভ্…

নিউজবাংলা ডেস্ক : ভারতে করোনা পরীক্ষার প্রথম ধাপ নিয়ে যথেষ্ট উৎসাহিত গবেষকরা। গত ২৪ জুলাই শুক্রবার হায়দরাবাদের ভারত বায়োটেক এবং ন্যাশানাল ইন্সটিটিউট অফ ভাইরোলজি, আইসিএমআর ও হায়দরাবাদের ভারত বায়োটেক সম্মিলিত ভাবে প্রথম মানবদেহে ভ্যাকসিনের প্রয়োগ করে।

দিল্লীর বাসিন্দা বছর ৩০এর এক ব্যক্তি স্বেচ্ছায় সেই টিকার প্রথম ডোজটি নেন। এরপর ওইদিনই আরও ৫০ জনের শরীরে ভ্যাকসিনের প্রয়োগ করা হয়েছে। এছাড়াও শনিবার অতিরিক্ত ৬ জনের শরীরে ভ্যাকসিনের প্রয়োগ করা হয়।

গবেষকদের দাবী, যাদের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে তাঁদের কারও মধ্যেই এখনও পর্যন্ত পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। প্রথম ট্রায়ালে অত্যন্ত উৎসাহজনক ফল মিলেছে কোভ্যাক্সিনের ব্যবহারে জানিয়েছেন রোহতকের মেডিক্যাল সায়েন্সের পর্যবেক্ষকরা।

এই গবেষকদলের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর সংবাদসংস্থাকে জানিয়েছেন, তাঁদের প্রথম দফার পরীক্ষা বেশ আশাব্যাঞ্জক। এরপর দ্বিতীয় দফার পরীক্ষার জন্য আরও বড় পরিসরে আয়োজন করা হচ্ছে।

দ্বিতীয় দফায় আরও প্রায় ৭৫০ জনের শরীরে এই কোভ্যাকসিনের প্রয়োগ করা হবে। দেশের ১২টি জায়গায় এই পরীক্ষা চালানো হবে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনটিরও দ্বিতীয় ও তৃতীয় দফার পরীক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি চেয়েছে সিরাম ইন্সটিটিউট।

#newzbangla #FightAgainstCovid19 #bengalinews #নিউজবাংলা #CoVaccine #newsbangla #Covid19


No comments