Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ভারতে শুরু কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল, আশার আলো দেখাচ্ছে দিল্লি এইমস ও হায়দ্রাবাদ বায়োটেক কেমিক্যালের গবেষকরা ।

নিউজ বাংলা, নয়াদিল্লি : করোনার ভ্যাকসিন তৈরীর লক্ষ্যে গবেষণায় ব্যস্ত দেশ-বিদেশের একাধিক সংস্থা। এই পরিস্থিতিতে আশার আলো দেখাচ্ছে হায়দ্রাবাদ বায়োটেক কেমিক্যাল। ইতিমধ্যেই তাদের তৈরি করে কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়েছে দেশজুড়…

নিউজ বাংলা, নয়াদিল্লি : করোনার ভ্যাকসিন তৈরীর লক্ষ্যে গবেষণায় ব্যস্ত দেশ-বিদেশের একাধিক সংস্থা। এই পরিস্থিতিতে আশার আলো দেখাচ্ছে হায়দ্রাবাদ বায়োটেক কেমিক্যাল। ইতিমধ্যেই তাদের তৈরি করে কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়েছে দেশজুড়ে।

৩০ বছরের এক যুবকের দেহে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। এখনো পর্যন্ত তার শরীরে কোন পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি বলেই খবর। ভারতে তৈরি প্রথম এই কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে।

দিল্লির এইমসে ওই যুবকের দেহে এই পরীক্ষা চালানো হয়। এইমস সূত্রে খবর, প্রাথমিকভাবে ওই যুবকের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া মেলেনি। তবে বাড়িতে তাকে আরো ৭ দিন পর্যবেক্ষনে রাখা হবে বলে জানানো হয়েছে।

 

এই ট্রায়াল পদ্ধতির জন্য প্রথম পর্যায়ে ৩৭৫ জন এবং দ্বিতীয় পর্যায়ে ৭৫০ জনের উপর পরীক্ষামূলক প্রয়োগ হবে। প্রথম পর্যায়ে পরীক্ষার জন্য বেছে নেওয়া হবে ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের।

এবং দ্বিতীয় পর্যায়ের জন্য ১২ থেকে ৬৫ বছর বয়সীদের বেছে নেওয়া হবে। তবে কো-মরবিডিটি রয়েছে এমন কেউ এবং অন্তঃসত্ত্বা কোনো মহিলা এই ট্রায়ালে অংশ নিতে পারবেন না।

#newzbangla #Covid19 #bengalinews #Covaccine #নিউজবাংলা #nationalnews #newsbangla #AIIMS #FightAgainstCorona


No comments