Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ডিজিটাল স্ট্রাইকের পর এবার ভারতের হাইওয়ে প্রকল্পেও ব্যান চিনা সংস্থা !

নিউজবাংলা ডেস্ক : এবার ভারতের কোনও হাইওয়ে প্রকল্পে কাজ করতে পারবে না চিনা সংস্থা। কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, চিনা সংস্থাদের হাইওয়ে প্রকল্পের কাজে ব্যান করে দেওয়া হল। এমনকি চিনা সংস্থার সঙ্গে গাঁঠছড়া বাঁধ…


নিউজবাংলা ডেস্ক : এবার ভারতের কোনও হাইওয়ে প্রকল্পে কাজ করতে পারবে না চিনা সংস্থা। কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, চিনা সংস্থাদের হাইওয়ে প্রকল্পের কাজে ব্যান করে দেওয়া হল। এমনকি চিনা সংস্থার সঙ্গে গাঁঠছড়া বাঁধা কোনও সংস্থাও হাইওয়ের কাজ করতে পারবে না।

গত কয়েক মাসে পায়ে পা লাগিয়ে বর্ডার এলাকায় ঝামেলা পাকাচ্ছে চিন। যার জেরে শহীদ হয়েছেন একাধিক ভারতীয় সেন। আর চিনের এই কাণ্ডজ্ঞানহীন কাজের জন্য ভারতীয়দের মধ্যে চিনের বিরুদ্ধে ক্ষোভ ক্রমেই বেড়ে চলেছে। কেন্দ্রের সরকারও চিনকে উচিত শিক্ষা দিতে পুরোদস্তুর তৈরি।

ইতিমধ্যে ইন্দো চিন বর্ডার এলাকায় মোতায়েন হয়েছে বিপুল পরিমানে সেনা। বসানো হয়েছে বিমান বিধ্বংসী মিশাইল। নামানো হয়েছে উচ্চ ক্ষমতা সম্পন্ন ট্যাঙ্ক। তারই পাশাপাশি চিনকে আর্থিক ভাবে কোনঠাসা করতেও একাধিক পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার।

ইতিমধ্যে ডিজিটাল স্ট্রাইক করে চিনের ৫৯টি অত্যন্ত জনপ্রিয় অ্যাপগুলিকে বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে মোবাইল, রেলের মতো প্রকল্পেও চিনের প্রবেশ বন্ধ হয়েছে। এছাড়াও এশিয়ার সর্ব বৃহৎ বাজার ভারতে চিন থেকে আমদানীকৃত ইলেকট্রনিক্স, টেক্সটাইল সহ অন্যান্য জিনিসের পরিমানও যত দ্রুত সম্ভব কমিয়ে ফেলতে তৎপর হয়েছে ব্যবসায়িক সংগঠনগুলি।

এবার হাইওয়ে প্রকল্পে চিনের প্রবেশ পুরোপুরি বন্ধ করে দেওয়া হল। শুধু তাই নয়, যে কোনও ক্ষুদ্র, ছোট এবং মাঝারি কোনও প্রকল্পেও যাতে কোনও চিনা সংস্থা টাকা লগ্নি করতে না পারে সেটাও নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলেও কেন্দ্রের তরফে স্পষ্ট জানানো হয়েছে।

বুধবার সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে নীতীন গড়করি জানান, ভারতে কোনও চিনা সংস্থাকেই রাস্তার কাজে বিনিয়োগ করতে দেওয়া হবে না। কারও সঙ্গে যৌথ ভাবে চিনা সংস্থা যুক্ত থাকলে তাঁকেও রাস্তার কাজে হাত দিতে দেওয়া হবে না। এই বিষয়ে শীঘ্রই কেন্দ্রের তরফে নির্দিষ্ট নীতিমালা ঘোষণা হবে।

তবে যে সমস্ত প্রকল্পে ইতিমধ্যে চিনা সংস্থা কাজ করছে সেগুলি সম্পর্কে মন্ত্রী জানান, আগের পরিস্থিতি অনুযায়ী যারা কাজ পেয়েছে তাদের আপাতত কাজ চালিয়ে যেতে দেওয়া হবে। তবে নতুন করে কোনও টেন্ডারে চিনাদের অংশগ্রহণ বন্ধ করে দেওয়া হচ্ছে।


No comments