Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

সাইবার যুদ্ধে পারদর্শী, দক্ষ এবং পেশাদার মুখ তৈরি হচ্ছে বাংলায় !

নিউজ বাংলা ডেস্ক, কলকাতা : সময় পাল্টেছে, এখন ভার্চুয়াল ওয়ার্ল্ডে ভবিষ্যৎ দাঁড়িয়ে প্রতিটি ক্ষেত্রে। সেই ভার্চুয়াল দুনিয়ার সাইবার যুদ্ধে ভারতকে জয়ী করতে অত্যন্ত দক্ষ, পারদর্শী এবং পেশাদার মুখ তৈরি হচ্ছে বাংলায়।যারা ভারতকে …

নিউজ বাংলা ডেস্ক, কলকাতা : সময় পাল্টেছে, এখন ভার্চুয়াল ওয়ার্ল্ডে ভবিষ্যৎ দাঁড়িয়ে প্রতিটি ক্ষেত্রে। সেই ভার্চুয়াল দুনিয়ার সাইবার যুদ্ধে ভারতকে জয়ী করতে অত্যন্ত দক্ষ, পারদর্শী এবং পেশাদার মুখ তৈরি হচ্ছে বাংলায়।

যারা ভারতকে আগামীদিনে সাইবার দুনিয়ার জগতে সমস্ত রকম তথ্যরক্ষা এবং সুরক্ষা প্রদানে রক্ষাকবচের ভূমিকা নেবে। গতবছর গ্লোবাল বিজনেস সামিটে জাপানী বহুজাতিক সংস্থা ফুজিসফ্টের প্রস্তাব মিলেছিল। সেই প্রস্তাব রাজ্য খতিয়ে দেখছে বলে জানান রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।

দেশের মধ্যে এই প্রথম রাজ্যের ওয়েবেল সংস্থা, ভারতীয় সংস্থা ভারা এবং জাপানী সংস্থা ফুজিসফ্টের সাথে গাঁটছড়া বেঁধে নিউটাউনে গড়ে তুলছে " ওয়েবেল ফুজিসফ্ট ভারা সেন্টার অফ এক্সিলেন্স ইন ইন্ডাস্ট্রি ৪.০"। ফুজিসফ্ট সমীক্ষা করেই এই রিসার্চ কেন্দ্রটি গড়ে তুলতে ভূমিকা নিয়েছে।

ইচ্ছুক কেউ এই কেন্দ্র থেকে সাইবার নিরাপত্তা, ডেটা সায়েন্স, থ্রিডি প্রিন্ট, আইওটি কোর্সগুলির যেকোনো একটি কোর্স করলে তার কাজের অভাব হবে না। বিজ্ঞান বা অর্থনীতির কোন গ্র্যাজুয়েট পাস করা ছাত্রছাত্রী এই কেন্দ্র থেকে পোস্ট গ্র্যাজুয়েটের সাইবার নিরাপত্তার সার্টিফিকেট কোর্সটি করলে চাকরির অভাব থাকবে না।

সেক্ষেত্রে ফুজিসফ্ট এবং ভারার মত সংস্থা এই কেন্দ্রের দক্ষ কর্মীদের নিজেদের সংস্থাতেও নিয়োগ করবেন। বিশেষজ্ঞদের মতে, গোটা দুনিয়া জুড়ে চলছে সাইবার যুদ্ধ। সেই সময়ে দাঁড়িয়ে বাংলার বুকে এরকম উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী এবং প্রশংসনীয়।

এখানে ব্যাংকিং সেক্টর থেকে বিভিন্ন ব্যক্তির ব্যক্তিগত তথ্য চুরিতে সাইবার হানা হলে কিভাবে দ্রুত ড্যামেজ কন্ট্রোল করা যাবে তার প্রশিক্ষণ দেওয়া হবে। ইন্ডাস্ট্রি পার্টনার ট্রেন্ড মাইক্রোর সাথে যৌথ উদ্যোগে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এধরনের বাণিজ্যিক সাইবার রেঞ্জ প্রশিক্ষনে ভারতে কর্মসংস্থানের পাশাপাশি নতুন শিল্পোদ্যোগ বাড়বে বলেই আশা করছেন বিশিষ্টমহলের মানুষজন।

তথ্যসূত্র - এই সময়

#newzbangla #TechNews #bengalinews #নিউজবাংলা #BengalNews #newsbangla #KolkataUpdate


No comments