Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

দেশে কমছে বেকারত্বের সংখ্যা, লকডাউনের পর উঠে এল নতুন তথ্য !

নিউজ বাংলা ডেস্ক :লকডাউন শিথিল হওয়ায় ভারতে কমছে বেকারত্বের হার। করোনার কারণে লকডাউন জারি থাকায় কাজ হারিয়ে বেকার হয়ে পড়েন অনেক মানুষ। আড়াই মাসের লকডাউনে বেড়ে গিয়েছিল বেকারত্বের হারও। তবে লকডাউন শিথিল হওয়ার সঙ্গে সঙ্গেই পরিস্থিতি প…

নিউজ বাংলা ডেস্ক :  লকডাউন শিথিল হওয়ায় ভারতে কমছে বেকারত্বের হার। করোনার কারণে লকডাউন জারি থাকায় কাজ হারিয়ে বেকার হয়ে পড়েন অনেক মানুষ। আড়াই মাসের লকডাউনে বেড়ে গিয়েছিল বেকারত্বের হারও। তবে লকডাউন শিথিল হওয়ার সঙ্গে সঙ্গেই পরিস্থিতি পাল্টে যেতে শুরু করেছে।

১৪ জুন শেষ হওয়া সপ্তাহে দেশটিতে বেকারত্বের হার আগের সপ্তাহের তুলনায় কমেছে ১১.৬৩ শতাংশ। গ্রাম ও শহর সব জায়গাতেই কমেছে এই হার।

পরিসংখ্যানে জানা যাচ্ছে,  এপ্রিল ও মে মাসে দেশটিতে  বেকারত্বের হার ছিল ২৩.৫০ শতাংশ। জুনের প্রথম সপ্তাহে এসেই এই হার কমে হয় ১৭.৫০ শতাংশ। দ্বিতীয় সপ্তাহে আরও কমে দাঁড়ায় ১১.৬ শতাংশ। গত ২২ মার্চ জনতা কারফিউয়ের দিনে বেকারত্বের হার ছিল ৮.৪১ শতাংশ।

এই পরিসংখ্যান অন্য সময়ের তুলনায় অনেকটাই বেশি ছিল। সরকারি হিসাব অনুযায়ী, ২০১৭-১৮ সালে বেকারত্বের হার ছিল সাড়ে চার দশকের মধ্যে সর্বোচ্চ। ১৪ জুন পর্যন্ত শ্রমিকের অংশগ্রহণের হার ৪০.৪ শতাংশ, লকডাউনের আগে যা ছিল ৪২.৬ শতাংশ।

লকডাউন শুরুর এক সপ্তাহের মধ্যে এই হার হয় ৩৯.২ শতাংশ। পরে তা একপর্যায়ে এপ্রিলে ৩৫.৪ শতাংশে নেমে আসে। মে মাস থেকে আবার তা একটু একটু করে বাড়তে থাকে।

বেসরকারি গবেষণা সংস্থা সিএসআইইয়ের এমডি মহেশ ভায়াস বলেন, মে মাসে বেশ ভালো একটা পুনরুদ্ধার দেখা গেছে। বেকারত্বের হার কমা ও শ্রমিকের অংশগ্রহণ বৃদ্ধি মানে কর্মসংস্থানের হার বৃদ্ধি, যা প্রত্যাশিত ফল।


No comments