Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

করোনার কোপে কোন পথে এগোবে এবারের ২৬ তম আন্তর্জাতিক কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল?





নিউজ বাংলা, কলকাতা : বর্তমান পরিস্থিতিতে জেরবার রাজ্য থেকে দেশ। কিন্তু উপরিপাওনা হিসেবে আমফানের দাপটের বেশ কিছু ক্ষত এখনও সারিয়ে উঠতে পারেনি রাজ্য সরকার। ক্রমশঃ সময় এগোচ্ছে, আর একের পর এক উৎসবের চেহারার অস্তিত্ব নিয়ে উঠছে প্রশ্ন।

 

এবার কি ২৬ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব সত্যিই সম্ভব?  তা নিয়েই প্রশ্ন উঠছে স্বাভাবিক ভাবেই। এই করোনা পরিস্থিতিতে ইত্যিমধ্যে দেশের অন্য চলচ্চিত্র উৎসব গুলি বাতিল করাও হয়েছে। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব করার সিদ্ধান্ত একপ্রকার নিয়েই নিয়েছেন।

 

সেই কথামতো গত বৃহস্পতিবার নন্দনে উৎসব কমিটির দুই বিভাগীয় মন্ত্রী এবং কোর কমিটির সদস্যরা বসে সিদ্ধান্ত নেন সরকারী হল সহ নন্দনেই সীমাবদ্ধ থাকবে এই উৎসব। সবটাই হবে শুধুমাত্র ঐতিহ্যকে সামনে রেখে। থাকবে না জাঁকজমকপূর্ণ কোনো পরিবেশ, খসবে না সেই অর্থ।

 

আপাতত উৎসবের দিন স্থির হয়েছে আগামী ৫ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত। সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধির কথা মেনেই করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও উদ্বোধনী অনুষ্ঠান নেতাজি ইন্ডোরে হওয়া নিয়েও সংশয় রয়েছে।

 

সেক্ষেত্রে এবারে নন্দন চত্বরেই জমবে উৎসবের ছটা। প্রশ্ন উঠছে বিদেশী অতিথি বা জ্যুরি মেম্বারদের উপস্থিতি নিয়ে। সাধারণ মানুষের সমাগম নিয়েও থাকছে প্রশ্ন। তাই অহেতুক খরচের পথে হাঁটতে নারাজ রাজ্য, অবশ্য তাতেই সহমত পোষণ করেছেন উৎসব কমিটি।

 

কিন্তু সবটাই বর্তমান পরিস্থিতির উপর নির্ভর করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবকিছু স্বাভাবিক হলে নতুন সিদ্ধান্ত হয়ত গ্রহণ করা হতে পারে। কিন্তু কোন পথে এগোয় করোনা তার দিকে চেয়েই সিদ্ধান্ত নেওয়ার পক্ষে সদস্যরা।

No comments