Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালে সবুজ সংকেত থাইল্যান্ড গবেষক দলের !

নিউজবাংলা ডেস্ক : আশার আলো দেখা দিতে পারে আর কিছুদিনের মধ্যেই। শুরু করে দেওয়া যেতে পারে মানব দেহে করোনা প্রতিষেধকের প্রয়োগ। থাইল্যান্ডের চুলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের (Chulalongkorn University) গবেষক কিয়াথ রুক্সরাংথাম (Kiat Ruxrun…


নিউজবাংলা ডেস্ক : আশার আলো দেখা দিতে পারে আর কিছুদিনের মধ্যেই। শুরু করে দেওয়া যেতে পারে মানব দেহে করোনা প্রতিষেধকের প্রয়োগ।

থাইল্যান্ডের চুলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের (Chulalongkorn University) গবেষক কিয়াথ রুক্সরাংথাম (Kiat Ruxrungtham) জানান, অক্টোবর মাসের শুরুতেই থাইল্যান্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল শুরু হতে পারে।

প্রথমে ইদুঁরদের উপর ও পরে বাঁদরের উপর দুই ক্ষেত্রেই ক্লিনিক্যাল ট্র্যায়ালে তাঁদের তৈরি করোনা প্রতিষেধকে আশানুরূপ ফল মিলেছে বলে দাবি করেছিলেন থাইল্যান্ডের বিজ্ঞানীরা। এ বার কবে থেকে এই টিকার হিউম্যান ট্রায়াল শুরু হতে পারে, সে বিষয়েও ইঙ্গিত মিলল।

প্রথমে বাঁদরদের উপর প্রয়োগে সুফল মেলায় উচ্চশিক্ষা ও বিজ্ঞান মন্ত্রী সুভিট মেয়সিনসি জানান, আরও একবার এই টিকার দ্বিতীয় জোড প্রয়োগ করা হবে ওই বাঁদরগুলির উপর।

ওই ট্র্যায়ালেও সাফল্য পেলে আগামী অক্টোবরের মধ্যে মানুষের শরীরে এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ করা হতে পারে। বর্তমানে থাইল্যান্ডের দুটি গবেষণা সংস্থা এই করোনা টিকা তৈরি করার কাজ করে চলেছে।


No comments