Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

চিনকে আর্থিক ধাক্কা দিতে একাধিক পণ্য বয়কটের সিদ্ধান্ত সর্বভারতীয় ব্যবসায়ীক সংগঠনের, বিমান বন্দরেও চিনা পণ্য খালাসে নিষেধাজ্ঞা !

নিউজবাংলা ডেস্ক : বর্ডার এলাকায় চিনের আগ্রাসনের জবাব দিতে এবার তাঁদের আর্থিক ভাবে ধাক্কা দিতে তৈরি হয়েছে ভারত। যার জেরে কলকাতা সহ দেশের সমস্ত বিমানবন্দর এবং পোর্টে চিনা পণ্য খালাসে নিষেধাজ্ঞা জারি হয়েছে বলে সূত্রের খবর।এরফলে কলকা…

newz bangla, global news, china product ban in india, business news, kolkata news, china product

নিউজবাংলা ডেস্ক : বর্ডার এলাকায় চিনের আগ্রাসনের জবাব দিতে এবার তাঁদের আর্থিক ভাবে ধাক্কা দিতে তৈরি হয়েছে ভারত। যার জেরে কলকাতা সহ দেশের সমস্ত বিমানবন্দর এবং পোর্টে চিনা পণ্য খালাসে নিষেধাজ্ঞা জারি হয়েছে বলে সূত্রের খবর।

এরফলে কলকাতা বিমান বন্দরে এই মুহূর্তে আটকে রয়েছে প্রায় ৪০ টন চিনা পণ্য যার বাজার মূল্য আনুমানিক প্রায় ৩৫ লক্ষ টাকা। সংবাসংস্থা সূত্রে খবর, কাস্টমসের সঙ্গে যুক্ত আধিকারীকদের অভ্যন্তরিন নির্দেশ দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, চিন থেকে আসা কোনও পন্য যেন খালাস না করা হয়।

ইতিমধ্যে যে পন্যে ক্লিয়ারেন্স দেওয়া হয়েছে সেগুলিকেও খালাস করতে নিষেধ করা হয়েছে বলে খবর। সমস্ত পণ্য ফের পরীক্ষা করে খালাস করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সূত্রের খবর, প্রতি বছর কলকাতা বিমানবন্দরে যে প্রায় ১৮ হাজার টন চিনা পণ্য আসে তার প্রায় ৬৫ শতাংশই সরাসরি চিন থেকে আসে। যার মধ্যে রয়েছে ইলেকট্রনিক্স, সুগন্ধী, কাপড়, যন্ত্রাংশ ইত্যাদি। ইতিমধ্যে কলকাতা, চেন্নাই ও মুম্বাই বিমানবন্দর ও পোর্টে এই সংক্রান্ত নির্দেশিকা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

শুধু তাই নয়, চিনা পন্যের ওপর নির্ভরতা কমাতে এবার কোমর বেঁধেছে ‘The Confederation of All India Traders’ (CAIT) সংগঠনটি ইতিমধ্যে চিনা পণ্য বয়কটের ডাক দিয়ে জানিয়েছে, এখন থেকে প্রতি বছর কমপক্ষ্যে ১ লক্ষ কোটি টাকা মূল্যের চিনা পণ্য আমদানি কমিয়ে ফেলবে তারা।

প্রসঙ্গতঃ চিন থেকে প্রতি বছর প্রায় ৫ লক্ষ ২৫ হাজার কোটি টাকা মূল্যের সামগ্রী আমদানী হয় ভারতে। চিনের ওপর এই নির্ভরশীলতা কাটিয়ে ওঠার জন্য এখন মরিয়া প্রয়াস শুরু করেছে CAIT

ইতিমধ্যে তাঁরা যে সমস্ত দ্রব্য বয়কট করেছে সেগুলি হল রয়েছেটেক্সটাইল, বিল্ডার হার্ডওয়্যার, ফুটওয়্যার, গারমেন্টস, রান্নাঘরের জিনিস, লাগেজ, হ্যান্ড ব্যাগ, কসমেটিক্স , গিফট, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স জিনিসপত্র ইত্যাদি।



No comments