Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

সব চেষ্টা ব্যর্থ, সুপ্রিম রায়ে বন্ধ পুরীর রথযাত্রা !

নিউজ বাংলা ডেস্ক : ভক্ত সমাগম না রেখেই এবার রথযাত্রার আয়োজন করার কথা ঘোষণা করেছিল পুরির রথযাত্রা কমিটি। পুলিশ, মেশিন আর হাতির সাহায্যে এবার জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে মাসির বাড়িতে পৌঁছে দেওয়ার শেষ চেষ্টা করেছিল রথযাত্রা কমিটি। এই …


নিউজ বাংলা ডেস্ক : ভক্ত সমাগম না রেখেই এবার রথযাত্রার আয়োজন করার কথা ঘোষণা করেছিল পুরির রথযাত্রা কমিটি। পুলিশ, মেশিন আর হাতির সাহায্যে এবার জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে মাসির বাড়িতে পৌঁছে দেওয়ার শেষ চেষ্টা করেছিল রথযাত্রা কমিটি। এই ছবি লাইভ সম্প্রচার করে জগন্নাথ ভক্তদের মনোবাঞ্ছা পূরণের সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা।

কিন্তু বাধা হয়ে দাঁড়াল করোনার লাগামছাড়া সংক্রমণ। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে এবার রথযাত্রা স্থগিতের সিদ্ধান্ত জানিয়ে দিল দেশের সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়ে দিল এবার রথযাত্রা স্থগিত রাখতে হবে।

ওড়িষার রাজ্য সরকারকে মহামান্য বিচারপতির নির্দেশ, এবার রাজ্যের কোথাও যেন রথযাত্রা না হয় তা নিশ্চিত করতে হবে। কোনও দেশে মহামারী সংক্রমণ ছড়ালে সেখানে বড়সড় জমায়েতকে কোনও ভাবেই অনুমতি দেওয়া যায় না।

সূত্রের খবর, এবার রথযাত্রায় কোনও জমায়েত হবে না এমন আশ্বাস আগেই দিয়েছিল পুরির রথযাত্রা কমিটি। কিন্তু তারপরেও ওড়িষার একটি স্বেচ্ছাসেবী সংগঠন শীর্ষ আদালতে আবেদন জানায় এবার কোনও ভাবেই যেন রথযাত্রার আয়োজন করা না হয়। কারন, প্রতিবার যেখানে লক্ষ লক্ষ মানুষের জমায়েত হয় সেখানে এবারও ভক্তদের ভীড় হওয়ার আশংকা থেকেই যাচ্ছে।

উল্লেখ্য এর আগেই ভক্তদের সমাগম ছাড়াই জগন্নাথ দেবের স্নানযাত্রার অনুষ্ঠান সম্পন্ন হয়। তারপর থেকেই একে একে ইসকন, মাহেশের মতো গুরুত্বপূর্ণ রথযাত্রার অনুষ্ঠান গুলিও বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। সেইসময় থেকেই পুরীর রথযাত্রা বন্ধের দাবীতে সরব হয় একাংশ।

প্রসঙ্গতঃ এই দ্বিতীয়বারের জন্য পুরির রথযাত্রা স্থগিত হয়ে গেল বলে খবর। মুঘল আমলে প্রায় ২৮০ বছর আগে একবার পুরির রথযাত্রা বন্ধ হয়ে গিয়েছিল। তারপর এই দ্বিতীয়বার করোনার আতংক রথযাত্রা বন্ধের কারন হয়ে দাঁড়াল।

No comments